Home > আন্তর্জাতিক > সত্যিই ভয়াবহতার কথা জানত! ২ বছর আগের সিনেমায় করোনার ‘হুবহু তথ্য’

সত্যিই ভয়াবহতার কথা জানত! ২ বছর আগের সিনেমায় করোনার ‘হুবহু তথ্য’

করোনা ভাইরাসের ত্রাসে এখন গোটা বিশ্ব। মানুষের দৈনন্দিন জীবনের চিত্র বদলে দিয়েছে এই মারণ ভাইরাস। সাথে শুরু হয়েছে একই সঙ্গে প্রাণঘাতী এই ভাইরাস নিয়ে একের পরে এক গুজবও। যার জেরে সাধারণ মানুষ ধন্দে পড়ে যাচ্ছে। এমনকী, কিছুদিন আগে একটি খবর ছড়ায় যে সাহিত্যে নাকি আগে থেকেই বলা ছিল ২০২০ করোনা ভাইরাস ছারখাড় করবে সব ! এবার ইন্টারনেটে ভাইরাল হল একটি কোরিয়ান ওয়েব সিরিজের একটি ভিডিও-র অংশ।

নেটফ্লিক্সে রয়েছে ‘মাই সিকরেট টেরিয়াস’ নামে এই কোরিয়ান ওয়েব সিরিজ। আর এই সিরিজেই নাকি ভবিষ্যতের কথা বলা হয়েছে। এই ওয়েব সিরিজ মুক্তি পেয়েছিল ২০১৮-য়। ওয়েব সিরিজটির দশম এপিসোডের একটি ভিডিও-র অংশ সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। সেই ভিডিও-এ এক চিকিৎসক করোনা ভাইরাস সম্পর্কে বলছেন।

চিকিৎসকরা বলছেন এটি ফুসফুসের রোগ। এই ভাইরাসটি মার্স ও সার্স গোষ্ঠীর আওতায় পড়ে। সেই চিকিৎসক বলছে মার্সের ক্ষেত্রে ২০ শতাংশ মানুষের মৃত্যুর আশঙ্কা থাকে। সেখানে করোনা ভাইরাসে ক্ষেত্রে মৃত্যুর সম্ভাবনা থাকে ৯০ শতাংশ মানুষের। এমনকী এই রোগের যে কোনো ভ্যাক্সিন নেই সেটিও বলা হয়েছে। এই ভিডিও ক্লিপটি ইন্টারনেটে ছড়িয়ে পড়ার সঙ্গে মৃত্যুভয় আতঙ্কিত হয়ে পড়েন নেটিজেনরা।

কিন্তু এই ভিডিওর সত্যতা নিয়ে প্রশ্ন উঠছে। রিপাবলিক ভারতের প্রতিবেদন অনুযায়ী, এই শো-তে করোনা ভাইরাসের উল্লেখ রয়েছে। এবং সেটা কতটা ভয়ঙ্কর সেটাও বলা হলেও কোভিড ১৯ প্রসঙ্গে কোনো মন্তব্য নেই। কোভিড ১৯ করোনার একটি নতুন ভাইরাস। এও বলা হয়নি যে ২০২০ সালেই এই ভাইরাস আক্রমণ করবে। তাই এই সিরিজ দেখে বলা যায় না যে এই সিরিজ ভবিষ্যৎ দ্রষ্টা।

এমন খবরও ছড়িয়েছে যে এই ভাইরাস নাকি মানুষেরই তৈরি মারণ অস্ত্র। সোশ্যাল মিডিয়ায় এমন খবর অনবরত ঘুরেই চলেছে। কিন্তু সত্যিটা হল যে এই কোভিড ১৯ এর উৎপত্তি কোথায় তা এখনও স্পষ্ট করে জানা যায়নি।