Home > আন্তর্জাতিক > গির্জায় মুহাম্মদ (স.) এর কার্টুন, মৃত্যুপুরী ইতালি!

গির্জায় মুহাম্মদ (স.) এর কার্টুন, মৃত্যুপুরী ইতালি!

বর্তমান বিশ্বে সবচেয়ে আলোচিত বিষয় হচ্ছে করোনাভাইরাস। দিনদিন এই ভাইরাসে মৃ’তের সংখ্যা বেড়েই চলছে। সারাবিশ্বে এখন পর্যন্ত এই ভাইরাসে মৃ’ত্যু হয়েছে ১৭ হাজার মানুষের। এরইমধ্যে আ’ক্রান্তের সংখ্যা ৩ লাখ ৭৮ হাজার ৮৫৯ জন ছাড়িয়েছে। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১ লাখ ২ হাজার ৬৯ জন। ইতোমধ্যে এই ভাইরাসে বাংলাদেশে তিনজনের মৃ’ত্যু হয়েছে। আ’ক্রান্ত হয়েছে ৩৩ জন।

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে এখন পর্যন্ত যে দেশটি সবচেয়ে ভ’য়াবহ অবস্থায় আছে, সে দেশটি হচ্ছে ইতালি। মৃ’ত্যুর মিছিল যেন কোনভাবেই থামাতে পারছে না ইতালীয় প্রশাসন। সর্বশেষ দেশটিতে প্রা’ণ হারিয়েছে প্রায় সাড়ে পাঁচ হাজার মানুষ।

এমন পরিস্থিতিতে উঠে এসেছে ইতালির আরেক ইতিহাস। অনেকে বলছেন, ওই ঘটনার কারণেই ইউরোপের এক ‘অভিশপ্ত দেশ’ ইতালি। সেই অভিশাপই দেশটিকে নিয়ে যাচ্ছে ধ্বং’সের দ্বারপ্রান্তে। তবে কী সেই ইতিহাস?

রেনেসাঁ যুগে ইতালির বিখ্যাত শিল্পীদের একজন Giovanni da Modena। ঠিক ৬১০ বছর আগে নবী মুহাম্মাদ (স.)-এর ব্যঙ্গচিত্র এঁকেছিলেন এই শিল্পী। পুরনো সেই ব্যঙ্গচিত্র আজও রক্ষিত আছে ইতালির শহর বোলোগনার একটি ক্যাথলিক গির্জায়। যে ব্যঙ্গচিত্রে দেখানো হয়েছে, মহানবী (স.)-কে নি’র্যাতন করছে দোজখের রক্ষীরা (নাউজুবিল্লাহ)। ওই গির্জার নাম San Petronio Basilica। ২০০১ সালে প্রথম ইতালির মুসলিমরা ব্যঙ্গচিত্রটি ধ্বং’স করার দাবী তোলে। কিন্তু ইতালি সরকার সে দাবীকে পাত্তা না দিয়ে উল্টো মুসলিমদের দমানোর জন্য ২০০২ সালে ৫ জন মুসলিমকে গ্রে’প্তার করে। সরকার দাবি করে, ওই গির্জায় হা’মলার পরিকল্পনা করছিলেন তারা।