Home > আন্তর্জাতিক > করোনা জৈব অস্ত্র, হত্যা করছে নাগরিকদের, বিস্ফোরক তদন্তে ইরান

করোনা জৈব অস্ত্র, হত্যা করছে নাগরিকদের, বিস্ফোরক তদন্তে ইরান

শিরোনাম
সংবাদপত্রসহ চালু থাকবে যেসব জরুরি সেবা
সারা দেশে নৌযান চলাচল বন্ধ
সরকারি-বেসরকারি অফিস বন্ধ, আসছে আরো কঠোর সিদ্ধান্ত
২ জনের শরীরে করোনা শনাক্ত হতেই নেপালজুড়ে লকডাউন
হবিগঞ্জে হনুফা হত্যার রহস্য উদঘাটন করেছে পুলিশ
বিনামূল্যে বিতরণের জন্য হ্যান্ড স্যানিটাইজার তৈরি করছে হাবিপ্রবির রসায়ন বিভাগ

আন্তর্জাতিক

করোনা জৈব অস্ত্র কিনা তদন্ত করছে ইরান

টিবিটি
আন্তর্জাতিক ডেস্ক
মার্চ ২৪, ২০২০ | ১৯:১৬:অপরাহ্ণ |  আপডেট: ১৯:১৬:অপরাহ্ণ

SHARES

প্রাণঘাতী করোনাভাইরাসকে ইরানের মানুষের বিরুদ্ধে জৈব অস্ত্র হিসেবে ব্যবহার করা হয়েছে কিনা তা খতিয়ে দেখতে শুরু করেছে দেশটির সরকার। ইরানের বিজ্ঞানী এবং গোয়েন্দা বিষয়ক বিশেষজ্ঞরা এ কাজে নেমেছেন।

সোমবার ভিডিও লিংকের মাধ্যমে এক সংবাদ ব্রিফিংয়ে একথা জানান দেশটির জেনারেল নাসরুল্লাহ ফাতিয়ান।

তিনি বলেন, করোনাভাইরাসকে জৈব অস্ত্র হিসেবে ব্যবহারের আশংকার যে কথা শোনা যাচ্ছে তা উড়িয়ে দেয়া হয়নি। এ ধরণের কোনও সব সম্ভাবনাকে সবদিক থেকে খতিয়ে দেখা হচ্ছে বলেও জানান তিনি। খবর পার্সটুডের।

তিনি আরও বলেন, ইরানি জনগোষ্ঠীর জেনেটিক গঠনকে কেন্দ্র করে এবং তাদের ওপর লেলিয়ে দেয়ার জন্য এ ভাইরাস তৈরি করা হয়েছে বলেও জল্পনা-কল্পনা করা হয়। এসব জল্পনা-কল্পনাও পরীক্ষা করে দেখা হবে।

তিনি বলেন, করোনাভাইরাসকে জৈব অস্ত্র হিসেবে ব্যবহারের আশংকার যে কথা শোনা যাচ্ছে তা উড়িয়ে দেয়া হয়নি। এ ধরনের সব সম্ভাবনাকে সবদিক থেকে খতিয়ে দেখা হচ্ছে।

নাসরুল্লাহ ফাতিয়ান বলেন, ইরানি জনগোষ্ঠীর জেনেটিক গঠনকে কেন্দ্র করে এবং তাদের ওপর হামলার জন্য এ ভাইরাস তৈরি করা হয়েছে বলেও জল্পনা-কল্পনা করা হয়। এসব জল্পনা-কল্পনাও পরীক্ষা করে দেখা হবে।

ইরানে এখন পর্যন্ত ২৩ হাজার ৪৯ জন আক্রান্ত হয়েছেন এবং নিহত হয়েছেন ১৮১২ জন। তবে সম্প্রতি করোনায় আক্রান্তের হার ইরানে উল্লেখযোগ্য হারে কমে এসেছে।