Home > আন্তর্জাতিক > করোনায় মৃতদের ৭০% পুরুষ, ৩০% মহিলা : হতভম্ব বিজ্ঞানীরা

করোনায় মৃতদের ৭০% পুরুষ, ৩০% মহিলা : হতভম্ব বিজ্ঞানীরা

করোনা ভাইরাসে আ’ক্রা’ন্ত হয়ে ইতালিতে যারা মা’রা গেছেন তাদের ৭০ শতাংশই পুরুষ! বিষয়টি বিজ্ঞানীদেরও ভা’বিয়ে তুলছে। তারাও এই রহ’স্যের সমাধান করতে পারছেন না। ইতালিতে এই ভাইরাসে ইতিমধ্যেই মা’রা গেছেন ৩৪০৫ জন। মৃ’তদের মধ্যে নারীর সংখ্যা ১ হাজারেরও কম।

এছাড়া এই ভাইরাসে পুরুষরাই প্রথমে বেশি সংখ্যায় আ’ক্রা’ন্ত হচ্ছেন। ইতালিতে এই ভাইরাসে এখন পর্যন্ত আক্রা’ন্ত হয়েছেন ৪১ হাজার ৩৫ জন। যাদের ৬০ শতাংশই আবার পুরুষ। তবে প্রথমদিকে পুরুষদের মৃ’ত্যুর হা’র আরো বেশি ছিলো। প্রথমদিকে যারা মা’রা গেছেন তাদের ৮০% ছিলো পুরুষ। এখন আবার নারীদের মৃ’ত্যুর হা’র বাড়ছে। আর চীনে এই ভাইরাসে মৃ’তদের দুই তৃতীয়াংশই (৬৫%) পুরুষ।

 

বিজ্ঞানীরা বলছেন তারা বুঝতে পারছেন না কেন নারীদের মৃ’ত্যু কম হচ্ছে এই ভাইরাসে। তবে বিজ্ঞানীদের মতে, নারীদের রো’গ প্রতিরো’ধ ক্ষ’মতা পুরুষদের তুলনায় বেশি শ’ক্তিশালী। আর নারীদের দী’র্ঘমে’য়াদি কোনো স্বাস্থ্যগত সম’স্যাও কম থাকে। যে কারণে হয়তো নারীরা কম মা’রা যাচ্ছেন এই ভাই’রাসের আ’ক্র’মণে।

চীনের গবেষকরা বলছেন পুরুষরা ধু’মপান ও ম’দপান করে বেশি। যে কারণে তাদেরকে সহজেই কা’বু করতে পারছে করো’না ভাই’রাস। সুতরাং বিশেষ’জ্ঞরা পুরুষদেরকে করো’না ভাইরাস থেকে বেশি সাব’ধান থাকতে পরা’মর্শ দিয়েছেন। বিশ্বে এই মুহূর্তে ২ লাখ ৫৬ হাজার ৮০৯ জন করোনায় আ’ক্রা’ন্ত হয়েছেন। আর মা’রা গেছেন ১০ হাজার ৫৪০ জন। সূত্র: ডেইলি মেইল