Home > আন্তর্জাতিক > করোনাভাইরাসঃ সারাবিশ্ব ‘মরুক’, শুধু যুক্তরাষ্ট্রের জন্য ভ্যাকসিন চান ট্রাম্প!

করোনাভাইরাসঃ সারাবিশ্ব ‘মরুক’, শুধু যুক্তরাষ্ট্রের জন্য ভ্যাকসিন চান ট্রাম্প!

বর্তমান বিশ্বে সবচেয়ে আলোচিত বিষয় হচ্ছে করোনাভাইরাস। দিনদিন এই ভাইরাসে মৃ’তের সংখ্যা বেড়েই চলছে। সারাবিশ্বে এখন পর্যন্ত এই ভাইরাসে মৃ’ত্যু হয়েছে ৭১৫৮ জনের। এরইমধ্যে আ’ক্রান্তের সংখ্যা ১ লাখ ৬৯ হাজার ৯০৬ জন। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৫৩ হাজার ৬৮৮ জন। ইতোমধ্যে বাংলাদেশে করোনাভাইরাসে আ’ক্রান্ত দশজন রোগী শনাক্ত হয়েছে।

এমতাবস্তায়, করোনাভাইরাসের বিরুদ্ধে কার্যকর একটি ভ্যাকসিন খুঁজতে এবং এর বিকাশের জন্য বিশ্বজুড়ে ফার্মাসিউটিক্যাল কম্পানিগুলোর মধ্যে প্রতিযোগিতা চলছে।

সম্প্রতি, মা’র্কিন প্রেসিডেন্ট ট্রা’ম্প এবং জার্মানির মধ্যে দ্বন্দ্বের সৃষ্টি হয়েছে। সম্প্রতি জার্মান পত্রিকা ওয়েল্ট অ্যাম সোনট্যাগ এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনটি থেকে জানা গেছে, মা’র্কিন প্রেসিডেন্ট ডো’নাল্ড ট্রা’ম্প জার্মান ফার্মাসিউটিক্যাল সংস্থা কুরিভ্যাককে করোনাভাইরাসের একটি ভ্যাকসিন তৈরী করে দিতে ১ বিলিয়ন ডলারের বেশি অর্থ দেওয়ার প্রস্তাব দিয়েছেন। এখানে শর্ত দেওয়া হয়েছে যে, যু’ক্তরাষ্ট্রেরই শুধু এই ভ্যাকসিনটির ওপর একচেটিয়া অধিকার থাকবে। উর্ধ্বতন জার্মান সরকারী কর্মকর্তাদের বরাত দিয়ে পত্রিকাটি এ তথ্য নিশ্চিত করেছে।