Home > আন্তর্জাতিক > করোনা মোকাবেলায় ভারতের কাছে সাহায্য চাইল ইরান

করোনা মোকাবেলায় ভারতের কাছে সাহায্য চাইল ইরান

কয়েকদিন আগেই সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে মুসলিমদের ওপর নি’র্যাতনে ভারতকে হুঁশিয়ারি দিয়েছিলেন ই’রানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লা আলি খামেনি।

হু’মকি দিয়ে বলেছিলেন, এই আইন প্রত্যাহার না করলে মুসলিম বিশ্ব থেকে ভারতকে বিচ্ছিন্ন করে দেওয়া হবে। কিন্তু, ভাগ্যের অদ্ভুত পরিহাসে করোনা ভাইরাসের প্রকোপ থেকে বাঁচতে সেই ভারতেরই দ্বারস্থ হতে হল ই’রানকে।

প্রাণঘাতি এই করোনাভাইরাস চীন ও ইতালির পর সবথেকে বেশি প্রভাব ফেলেছে ই’রানে। এই অবস্থায় গত শুক্রবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি-সহ বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের কাছে সাহায্য চেয়ে চিঠি পাঠালেন ই’রানের রাষ্ট্রপতি হাসান রুহানি।

চিঠিতে তিনি উল্লেখ করেছেন, এই ভাইরাস কোনও সীমানা মানছে না। রাজনৈতিক, ধর্মীয় ও সংস্কৃতির বেড়াজাল ভেঙে আজ গোটা বিশ্বের কাছে প্রাণঘাতী শত্রু হিসেবে পরিচিত হয়ে উঠেছে। কিন্তু, এই সময়ে আমেরিকার আর্থিক নিষেধাজ্ঞার জন্য তাদের খুব সমস্যা হচ্ছে। নাগরিকদের চিকিৎসার জন্য প্রয়োজনীয় পরিকাঠামো গড়ে তুলতে পারছে না তারা। এটা খুবই অনৈতিক একটি কাজ। করোনা ভাইরাসের সঙ্গে লড়াইয়ের এই সময় এটা উচিত নয়।

আন্তর্জাতিক রাজনীতির বিশেষজ্ঞরা বলছেন, আসলে আমেরিকার আর্থিক নিষেধাজ্ঞার কারণে এমনিতেই ইরানের অর্থনীতিতে কিছু সমস্যা ছিল। এখন করোনা ভাইরাসের প্রকোপের ফলে তা আরও বেড়েছে। তাই বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের মাধ্যমে আমেরিকার উপর চাপ সৃষ্টি করতে চাইছে তারা।

অন্যদিকে পূর্ব নির্ধারিত ঘোষণা অনুযায়ী আজ বিকেল পাঁচটা নাগাদ সার্ক গোষ্ঠীভুক্ত দেশগুলির রাষ্ট্রপ্রধানদের সঙ্গে ভিডিও কনফারেন্স করার কথা মোদির।সূত্র: সংবাদ প্রতিদিন