Home > আন্তর্জাতিক > মাহাথিরকেই নেতৃত্বে দেখতে চান তরুণরা

মাহাথিরকেই নেতৃত্বে দেখতে চান তরুণরা

মালয়েশিয়ার বর্তমান রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে জাতির উদ্দেশে বক্তব্য দিয়েছেন দেশটির অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ। ভাষণে দেশবাসীর কাছে ক্ষমা চেয়েছেন তিনি।

তিনি বলেছেন, “পদ ও ক্ষমতাই আমার কাছে সবকিছু নয় এবং শেষ চাওয়া হিসেবে আমি দেখি না বলেই পদত্যাগ করেছি।”

রাজনৈতিক জটিলতার জন্য দেশবাসীর কাছে ক্ষমা চেয়ে বলেন, নতুন শাসনব্যবস্থায় রাজনৈতিক দলের স্বার্থের পরিবর্তে জাতীয় স্বার্থই প্রাধান্য পাবে।

গত ২৪ ফেব্রুয়ারি সরকার গঠনের ২০ মাসের মাথায় রাজার কাছে পদত্যাগপত্র জমা দেন ৯৪ বছর বয়সী মাহাথির। আনোয়ার ইব্রাহিমের সঙ্গে জোট বেঁধে প্রধানমন্ত্রী হয়েছিলেন মাহাথির। তখন শর্ত ছিল ২০২০ সালে আনোয়ার ইব্রাহিমের হাতে তিনি ক্ষমতা ছেড়ে দেবেন। কিন্তু ঘোষিত উত্তরসূরিকে বাদ দিয়ে মাহাথির নতুন সরকারি জোট গঠনের উদ্যোগ নিচ্ছেন— এমন গুঞ্জন ওঠার পর পদত্যাগ করেন তিনি। তবে রাজার অনুরোধে তিনি অন্তর্বর্তী প্রধানমন্ত্রী থাকতে রাজি হয়েছেন।

এদিকে মাহাথিরের পদত্যাগ দিয়ে প্রথমবারের মতো বিবৃতি দিয়েছে তার দল পার্টি প্রিবুমি বারসাতু মালয়েশিয়ার (মালয়েশিয়া ইউনাইটেড ইন্ডিজিনাস পার্টি) যুব শাখা আরমাদা বারসাতু। তারা মাহাথিরকেই প্রধানমন্ত্রী পদে দেখতে চান বলে জানিয়েছেন।

মাহাথিরের প্রতিষ্ঠিত দলের যুব শাখা আরমাদা বারসাতুর নেতা সৈয়দ সাদিক সৈয়দ আব্দুল রহমান বলেন, দেশের নিরাপত্তা ও জাতীয় স্বার্থে প্রধানমন্ত্রী পদে আমাদের দলের সবাই মাহাথিরকে সমর্থন দিতে সম্মত হয়েছে। আমরা মালয়েশিয়ার ঐক্য চাই কিন্তু যেসব চোর ও প্রতারক জনগণের ম্যান্ডেট নিয়ে ক্ষমতায় এসে মালয় ভাবমূর্তি ক্ষুণ্ণ করেছিল তাদের সাথে কোনো আপোষ করবো না।

দ্বিতীয় মেয়াদে সরকারের গঠনের দুই বছর পর গত সোমবার দলের চেয়ারম্যান ও দেশের প্রধানমন্ত্রী পদে ইস্তফা দেন আধুনিক মালয়েশিয়ার জনক মাহাথির। তবে তার পদত্যাগের ঘোষণা প্রত্যাখান করেছে তার দল বারসাতু। দলের ঊর্ধ্তন নেতাদের কারণে তিনি পদত্যাগ করেন বলে গুঞ্জন রয়েছে।

এদিকে, মালয়েশিয়ায় নতুন নির্বাচনের খবর নাকচ করে দিয়েছে দেশটির প্যাট্রিয়ট অ্যাসোসিয়েশন। এতে প্রচুর খরচ হবে এবং দেশটির অর্থনীতি ক্ষতিগ্রস্ত হবে বলে যুক্তি দিয়েছে তারা।