Home > আন্তর্জাতিক > ৪০ বছর আগের উপন্যাসে করোনা ভাইরাসের তথ্য!

৪০ বছর আগের উপন্যাসে করোনা ভাইরাসের তথ্য!

১৯৮১ সালের ‘দ্য আইজ অব ডার্কনেস’ শিরোনামে থ্রিলার ধর্মী উপন্যাস লিখেছিলেন দিয়ান কুনটজ। মহামারী করোনাভাইরাসের সঙ্গে বার বার নাম জুড়ে যাচ্ছে বায়োলজিক্যাল অর্থাৎ জীবাণু অস্ত্রের। জীবাণু অস্ত্র বানাতেই নাকি ভাইরাসটি তৈরি করেছিল চীন।

এমন প্রশ্ন ওঠার নেপথ্যে রয়েছে ১৯৮১ সালে প্রকাশিত একটি রহস্য উপন্যাস। সেই উপন্যাসে ‘উহান-৪০০’ নামে একটি ভাইরাসের প্রসঙ্গ রয়েছে। ‘আইজ অব ডার্কনেস’ নামের ওই থ্রিলার উপন্যাসে লেখক ডিন কুনত্জ লিখেছেন, ‘বায়োলজিক্যাল উইপন প্রোগ্রামের’ আওতায় চীনের সামরিক গবেষণাগারে এ ভাইরাসটি তৈরি করা হয়।

সেখানে উহান ভাইরাসের কথা উল্লেখ রয়েছে। বইটিতে ভাইরাসটির নাম দেয়া হয়েছিল ‘উহান-৪০০’। ল্যাবরেটরিতে অস্ত্র হিসেবে ভাইরাসটি সৃষ্টি করা হয় বলে উপন্যাসে উল্লেখ করা হয়। খবর দ্য সাউথ চায়না পোস্টের।

সম্প্রতি ব্রিটিশ সংবাদমাধ্যম মিরর জানিয়েছে, উহানের একটি ল্যাব থেকেই করোনাভাইরাস ছড়িয়েছে। ৪০ বছর আগেই উপন্যাসে কীভাবে উহান ভাইরাস সম্পর্কে ভবিষ্যদ্বাণী দেয়া হলো, তাই বিস্ময় তৈরি করেছে সবার মনে।

চীনের হুবেইপ্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের আতঙ্কে রয়েছে বিশ্ব।

এরই মধ্যে এ ভাইরাসে দুই হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে এবং আক্রান্ত হয়েছে ৭৩ হাজারের বেশি মানুষ।

গত বছরের ডিসেম্বরে এ ভাইরাস ছড়িয়ে পড়ে। কেন এ ভাইরাস ছড়িয়েছে, তার চিকিৎসাই বা কী- এখনও তার কূলকিনারা করা যায়নি। এরই মধ্যে বিস্ময়কর এক তথ্য বেরিয়ে এসেছে সবার সামনে।