Home > জাতীয় > সারাদেশ > সাহসী কঠোর ভূমিকা পালন করে দুর্গাপুরকে বদলে দেখালেন নারী ওসি কনা

সাহসী কঠোর ভূমিকা পালন করে দুর্গাপুরকে বদলে দেখালেন নারী ওসি কনা

জনগণের মাঝে পু’লিশের সেবা পৌছে দিতে রাজশাহীর দুর্গাপুর থা*নার ওসি খুরশীদা বানু (কনা)

এদিকে, গত বছরের মে মাসের শুরুতে দুর্গাপুর থা*নার ওসি হিসেবে যোগদান করেন আব্দুল মোতালেব। স্বামীর লাথিতে গর্ভের সন্তানের মৃ’ত্যু, ওসি নেননি মা’মলা’ শিরোনামে জাতীয় দৈনিক যুগান্তরের শেষ পৃষ্ঠায় সংবাদ প্রকাশের পর দুর্গাপুর থা*নার ওসি আবদুল মোতালেবকে পরের দিন বুধবার সকালে পু’লিশ সুপার (এসপি) কার্যালয়ে বদলি করা হয়।

এছাড়া এলাকার একাধিক অ’ভিযোগে রয়েছে, থা*নাকে অনিয়ম ও দু’র্নীতির আখড়ায় পরিণত করেন তিনি। অনেকটা প্রকাশ্যে ঘুষ গ্রহণ ও গ্রে’ফতার বাণিজ্য এবং চাঁদাবাজি চালিয়ে যাচ্ছিলেন। উপজে’লার মাছ ব্যবসায়ীদের অ’বৈধভাবে পুকুর খননের কাজে সহায়তার নামে ব্যাপক চাঁদাবাজি করেছেন তিনি। এ নিয়ে মাছ ব্যবসায়ীরাও তার বি’রুদ্ধে ক্ষো*ভ প্রকাশ করেছেন। তাকে বদলি করার খবরে এলাকার একাধিক ভুক্তভোগীরা স্বস্বি প্রকাশ করেন।

রাজশাহী জে’লা পু’লিশের মুখপাত্র অ’তিরিক্ত পু’লিশ সুপার (সদর) ইফতেখায়ের আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে ওসি কনা থা*নায় যোগদানের পর থেকেই মা’দক নিয়ন্ত্রন ও সব ধরনের অ’প’রাধ রোধসহ আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে দিনরাত অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন।

এলাকাবাসীর দীর্ঘদিনের দাবি থা*নাকে দালাল মুক্ত করার বিষয়ে তিনি সাহসী কঠোর ভূমিকা পালন করে থা*নাকে দালাল মুক্ত করেছেন। যদিও তিনি থা*না দালাল মুক্ত ঘোষণার পর থেকেই স্থানীয় একটি মহল ওসি খুরশীদা বানু কনা বি’রুদ্ধে বিভিন্ন অ’পপ্রচার চালাচ্ছে। তাতে তার পথ রুদ্ধ হয়নি, বরং আরো জো’রালো গতিতে চলছে তার কার্যক্রম। দুর্গাপুরের মা’দক ব্যবসায়ী গডফাদাররা গত কয়েক বছর যাবত প্রশা*সনের নাকের ডগার উপর দিয়ে ফেন্সিডিলসহ রম’রমা ইয়াবা বানিজ্য চালিয়ে আসলেও র’হস্য জনক কারনে কেউ তাদের আ’ট’ক করতো না। কিন্তু বর্তমান দুর্গাপুর থা*নার ভারপ্রাপ্ত কর্মক’র্তা খুরশীদা বানু কনা ২০১৯ সালের ২২ জুলাই দুর্গাপুর থা*নায় যোগদান করেই মা’দকের বি’রুদ্ধে জিরো টলারেন্সের পাশাপাশি মা’দক ব্যবসায়ী গডফাদারদের আ’ট’কের জন্য সাড়াশি অ’ভিযান পরিচালনা করেন।

এদিকে দুর্গাপুর থা*নার বর্তমান ওসি খুরশীদা বানু কনা সার্বিক তৎপরতায় জনমনে প্রশান্তি ফিরেছে। একের পর এক মা’দক সম্রাটদের আ’ট’কে সাধারন মানুষ সস্থি প্রকাশ করেছেন। এলাকার সচেতন মহল সব সময়ই মা’দকের বি’রুদ্ধে এরকম জিরো টলারেন্স আশা করেন।

দুর্গাপুরে সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে ওসি খুরশীদা বানু কনা বলেন, দুর্গাপুর বাসীর গর্ব করার মত অনেক কিছু আছে। তার মধ্যে, কিছু অসাধু মা’দক ব্যাবসায়ীদের কারনে দুর্গাপুরের সুনাম নষ্ট হচ্ছে। আর তিনি এজন্য সব সময়ই মা’দকের বি’রুদ্ধে জিরো টলারেন্স দেখাতে চান।

তিনি বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পু’লিশের তৎপরতার কারনে বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া পূর্বের ন্যায় এখন আর প্রকাশ্যে নারীদের ইভটেজিং, চু’রি, চালকদের আ’হত করে মোটর সাইকেল ছিনতাইয়ের মত ঘটনাগুলো আর নেই। গর্ব করার মত দুর্গাপুর গড়তে তিনি সাংবাদিক এবং সচেতন দুর্গাপুর বাসীর কাছে থেকে সুষ্ঠু ও সুপরিক’ল্পিত দিক নির্দেশনা আশা করেন।