Home > জাতীয় > সারাদেশ > আইসিজের আদেশ যথার্থ, এবার দায় মিয়ানমারকেই নিতে হবে : স্বরাষ্ট্রমন্ত্রী

আইসিজের আদেশ যথার্থ, এবার দায় মিয়ানমারকেই নিতে হবে : স্বরাষ্ট্রমন্ত্রী

জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) অন্তর্বর্তী আদেশ যথার্থই হয়েছে বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বৃহস্পতিবার নেডারল্যান্ডসের রাজধানী দ্য হেগ শহরে আইসিজের আদেশের পর তাৎ’ক্ষণিক এক প্রতি’ক্রিয়ায় মন্ত্রী এ মন্তব্য করেন।

প্র’তি’ক্রি’য়ায় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এবার রোহিঙ্গা গণহ’ত্যার দা’য় মিয়ানমারকেই নিতে হবে। এ সময় রোহিঙ্গাদের দ্রু’ত ফিরিয়ে নেয়ার দাবি জানান তিনি। বৃহস্পতিবার গণহ’ত্যা থেকে রোহিঙ্গা মুসলমানদের সু’র’ক্ষায় নিজের ক্ষ’ম’তার ভেতর থেকে মিয়ানমারকে সব প’দক্ষে’প নিতে হবে বলে আদে’শ দিয়েছেন জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালত।

 

এর আগে গত মাসে এক সপ্তাহের শুনানির সময় ১৯৯১ সালে শান্তিতে নোবেল বিজয়ী অং সান সুচি আদালতকে মামলাটি বাদ দিতে অনুরো’ধ করেছিলেন। আদালত বলেছে, রোহিঙ্গাদের নিরা’পত্তার ব্যবস্থা গ্রহণের জন্য আদালতের আদেশ মিয়ানমারের জন্য মানা বা’ধ্য’তামূলক। এ ছাড়া আদে’শটি মিয়ানমারের ওপর আন্তর্জাতিক আইনি বা’ধ্যবা’ধকতা তৈরি করেছে।

১৯৪৮ সালের গণহ’ত্যা কনভেনশন অনুসারে মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ গাম্বিয়ার অনুরোধ সাপেক্ষে বেশ কয়েকটি জ’রু’রি পদক্ষেপ ম’ঞ্জুর করেন আদালত। গণহ’ত্যা ব’ন্ধ করে রোহিঙ্গাদের সুর’ক্ষায় মিয়ানমারের বি’রু’দ্ধে অন্তর্ব’র্তীকালীন জ’রু’রি পদক্ষেপ নেয়ার যে আবেদন গাম্বিয়া করেছে, তা যৌক্তিক বলে মনে করছে আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)।