Home > আন্তর্জাতিক > গর্ভবতী মহিলাকে টানা ৪ ঘণ্টা বরফের উপর দিয়ে হেঁটে হাসপাতালে পৌঁছে দিলেন ১০০ সেনা

গর্ভবতী মহিলাকে টানা ৪ ঘণ্টা বরফের উপর দিয়ে হেঁটে হাসপাতালে পৌঁছে দিলেন ১০০ সেনা

তী’ব্র ঠা’ন্ডায় জমে গিয়েছে ডা’ল লে’ক। বরফপাতের জেরে উপত্যকায় যাতায়াত অত্য’ন্ত মু’শকি’ল। এমন সময়ে অসম্ভব প্র’সব য’ন্ত্র’ণা! কাশ্মীরের বাসিন্দা শামিমাদের পরিবারে তখন ছু’টোছু’টি লে’গে যায়। কীভাবে হাসপাতাল পর্যন্ত নিয়ে যাওয়া হবে গ’র্ভব’তী মহিলাকে। এমন সময়ে এগিয়ে আসেন ভারতীয় সেনাহবাহিনীর জওয়ানরা। মানবতার অনন্য নজির সৃ’ষ্টি করে ৪ ঘণ্টা ধরে বরফের মধ্যে দিয়ে হেঁ’টে হাসপাতালে পৌঁছে দেন অ’ন্তঃস’ত্ত্বাকে। সেই ভি’ডিয়ো শেয়ার করা হয়েছিল ভারতীয় সেনার চেনার কর্পসের টুইটার অ্যা’কাউ’ন্ট থেকে। সেনাদিবসে সেই ভি’ডিয়ো ফের শেয়ার করে কু’র্নিশ জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

 

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ওই ভি’ডিয়োয় দেখা যাচ্ছে, স্থানীয় ভাবে তৈরি করা একটি স্ট্রে’চা’রে বরফের মধ্যে দিয়ে ওই মহিলাকে নিয়ে যাওয়া হচ্ছে। জানা গেছে, ১০০ জন সেনা জওয়ান এবং ৩০ জন নাগরিকের সাহায্যে হাসপাতালে পৌঁছন অ’ন্তঃ’স’ত্ত্বা। সন্তানের জন্মের পর সুস্থ রয়েছে মা ও শিশু।

জানা গেছে, প্রাথমিকভাবে অ্যা’ম্বুল্যা’ন্সের চেষ্টা করা হলেও, তু’ষারপা’তের কারণে তা সম্ভব হয়নি। এরপরই সাহায্যে এগিয়ে আসেন সেনা জ’ওয়ান’রা। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ার পরই ভা’ইরাল ভি’ডিয়োটি। মহিলা ও সন্তানের প্রতি শুভকামনার পাশাপাশি জওয়ানদেরও কু’র্নিশ জানিয়েছেন অনেকেই।

সেনাদিবসে সেই ভি’ডিয়ো রি’টুই’ট করে প্রধানমন্ত্রী লেখেন, ‘বী’রত্ব ও পেশাদা’রিত্বে’র জন্য পরিচিত আমাদের সেনা। একইভাবে মানবিকতার জন্যও সম্মানিত তারা। যখনই মানুষের সাহায্যের প্রয়োজন হয়েছে, সম্ভবপর সব কাজ করে প’রিস্থি’তি সামলেছে সেনা। আমি সেনার জন্য গ’র্বিত!’ শামিমা ও তাঁর সন্তানের জন্যও শুভকামনা করেছেন প্রধানমন্ত্রী।-এই সময়