Home > আন্তর্জাতিক > ব্রেকিংঃ ফের ই’রাকে মার্কিন সেনাদের লক্ষ্য করে ক্ষে’পণা’স্ত্র হা’ম’লা

ব্রেকিংঃ ফের ই’রাকে মার্কিন সেনাদের লক্ষ্য করে ক্ষে’পণা’স্ত্র হা’ম’লা

গত মঙ্গলবার রাতে (স্থানীয় সময়) ই’রাকে মার্কিন সে’নাদের লক্ষ্য করে দুটি সামরিক ঘাঁটিতে এক দফা ক্ষে’পণা’স্ত্রের হা’ম’লা চালিয়েছিল ই’রান। পরে এর পাল্টা প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তেহরানের বিরুদ্ধে ক’ঠোর অর্থনৈতিক অবরোধ আরোপের হুঁ’শিয়ারি দিয়েছেন। এদিকে এই হুঁশিয়ারির মধ্যেই ই’রাকে আবার মার্কিন সেনাদের লক্ষ্য করে ক্ষে’পণা’স্ত্র হা’ম’লা হয়েছে বলে সুত্র জানায়।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, পাল্টাপাল্টি হা’ম’লা–হু’মকিতে যুক্তরাষ্ট্র ও ই’রানের মধ্যে চলা উত্তেজনার মধ্যে ‘ই’রাকের রাজধানী বাগদাদের উত্তরে একটি ই’রাকি বি’মান ঘাঁটিতে গত রোববার নতুন করে ওই ক্ষে’পণা’স্ত্র হা’ম’লা চালানো হয়। এতে কোনো মার্কিন সেনা হতাহত না হলেও আহত হয়েছেন ই’রাকি চার কর্মকর্তা। যুক্তরাষ্ট্র হা’ম’লার নিন্দা জানিয়েছেন। এর আগে মঙ্গলবার রাতে ই’রাকের আইন আল-আসাদ ও এরবিলে ই’রাকি সামরিক ঘাঁটিতে ই’রানের ২২টি ক্ষে’পণা’স্ত্র হা’ম’লায় কোনো ই’রাকি সেনা হতাহত হননি। তবে হা’ম’লায় যুক্তরাষ্ট্রের অন্তত ৮০ জন স’ন্ত্রা’সী নি’হত হওয়ার দাবি করেছিল ই’রান।

যদিও তাৎক্ষণিকভাবে এর দায় কেউ স্বীকার করেনি, তবে এক ক্ষু’ব্ধ প্রতিক্রিয়ায় এর বিচার চেয়েছে ওয়াশিংটন ডিসি। আবার বিশেষজ্ঞরা মনে করছে মার্কিন সেনাদের উপর বারবার হা’ম’লা পৃথিবিকে বিশ্ব যু’দ্ধের দিকে ঠেলে দিচ্ছে।