Home > আন্তর্জাতিক > মার্কিনরা ব্যর্থ, ইরানের সামনে ইসরাইলও আর নিরাপদ নয়: ইসরাইলের গোয়েন্দা সংস্থা

মার্কিনরা ব্যর্থ, ইরানের সামনে ইসরাইলও আর নিরাপদ নয়: ইসরাইলের গোয়েন্দা সংস্থা

ইসরাইলের গোয়েন্দা সংস্থার সঙ্গে ঘনিষ্ঠ ওয়েবসাইট ‘দেবকাফাইল’ বলেছে, সম্প্রতি ইরাকের ভূখ’ণ্ডে মার্কিন সামরিক ঘাঁ’টি আইন আল-আসাদ এবং ইরবিলে ইরান ব্যা’লি’স্টি’ক ক্ষে’পণা’স্ত্র দিয়ে যে হা’ম’লা চালিয়েছে, মার্কিন সামরিক বাহিনী তা ঠে’কাতে ব্য’র্থ হওয়ার পর এই আ’শ’ঙ্কা জো’রদা’র হয়েছে যে, ইসরাইল এখন আর নিরাপদ নয়। কারণ ইসরাইলের ক্ষে’পণা’স্ত্র প্রতির’ক্ষা ব্যবস্থাগুলো আমেরিকার মডেলের ওপরে ভিত্তি করে তৈরি হয়েছে।

ইসরাইলি গোয়েন্দা সংস্থার সূত্রগুলোর সাথে ঘনি’ষ্ঠ সম্পর্ক রাখা দেবকাফাইল শুক্রবার এই প্রতিবেদন প্রকাশ করেছে। এর দু’দিন আগে ইরানের ইসলামি বি’প্ল’বী গার্ড বাহিনী বা আইআরজিসি অন্তত ১৩টি ক্ষে’পণা’স্ত্র দিয়ে ইরাকের দুটি মার্কিন সামরিক ঘাঁ’টিতে হা’মলা চালায়। ইরানি ক্ষে’পণা’স্ত্রের একটিও ভূ’পা’তিত করতে পারেনি মার্কিন বাহিনী। দেবকাফাইল পরিষ্কার করে বলেছে, কোরীয় যু’দ্ধের পর মার্কিন সামরিক ল’ক্ষ্যবস্তুতে ইরানই প্রথম ক্ষে’পণা’স্ত্র হা’মলা চালালো।

 

ইরানের ক্ষে’পণা’স্ত্র হা’মলা সম্পর্কে মন্তব্য করে দেবকাফাইলের এ প্রতিবেদনে বলা হয়েছে, এই হা’মলা প্রমাণ করে ইরান কতটা নি’খুঁ’ত এবং ধা’রালো ক্ষে’পণা’স্ত্র তৈরি করতে সক্ষম হয়েছে। ইরানের এই অর্জনকে বিরাট বড় সফলতা বলে মন্তব্য করেছে দেবকাফাইল। একজন বিশ্লেষকের বরাত দিয়ে দেবকাফাইল বলেছে, ইরানের পা’ল্টা হা’মলা এত বেশি নি’খুঁত ছিল যে, তারা একটি একটি করে ভবনে হা’মলা চালাতে সক্ষম হয়েছে।

দেবকাফাইল ইরানের সফলতার বিষয়টি ব্যাখ্যা করে বলেছে, ইরানি ক্ষে’পণা’স্ত্র ভূ’পা’তিত করতে না পারার কারণ হতে পারে- মার্কিন সেনাদের আগাম স’ত’র্কীকরণ ব্যবস্থায় ত্রু’টি ছিল অথবা ইরানি ক্ষে’পণা’স্ত্রকে মার্কিন ক্ষে’পণা’স্ত্র প্রতির’ক্ষা ব্যবস্থা ভূ’পা’তিত করতে পারেনি অথবা এর দুটোই। ইরানের এই প্র’তিশো’ধমূলক হা’মলা ইসরাইলের ওপর মা’রা’ত্মক রকমের প্র’ভাব ফেলেছে। এখন আগের যেকোনো সময়ের চেয়ে ইসরাইল এখন অনেক বেশি সম্ভাব্য ক্ষে’পণা’স্ত্র হা’মলার ঝুঁ’কির মুখে পড়ল।

দেবকাফাইল বলছে, “যদি ইরানি ব্যা’লি’স্টিক ক্ষে’পণা’স্ত্রের মো’কাবে’লায় মার্কিন সামরিক বাহিনীর ব্য’র্থতা থাকে তাহলে আমেরিকার ক্ষে’পণা’স্ত্রের মডেলের ওপর ভিত্তি করে ইসরাইলের যে আগাম স’ত’র্কীকরণ ও ক্ষে’পণা’স্ত্র প্রতির’ক্ষা ব্যবস্থা তৈরি করা হয়েছে তার ভাগ্যও একইভাবে লিখিত হয়ে গেছে। ইসরাইল সরকার এটা ভাবতে হবে ইরানি ক্ষে’পণা’স্ত্র হা’মলার সামনে ইসরাইল নিরাপদ নয়। সূত্র : পার্সটুডে