Home > আন্তর্জাতিক > মুসলমানদের ওপর অত্যাচারে নিরব কেন মুসলিম বিশ্ব: ওজিল

মুসলমানদের ওপর অত্যাচারে নিরব কেন মুসলিম বিশ্ব: ওজিল

মুসলিম খেলোয়াড়দের মধ্যে অন্যতম হলেন জার্মানির বিশ্বকাপজয়ী তারকা মিডফিল্ডার মেসুত ওজিল। এবার তিনি চীনের জিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলমানদের ওপর নি’পীড়নের বি’রুদ্ধে স্বো’চ্চার না হওয়ার মুসলিম বিশ্বের সমালোচনা করেছে।

ইংলিশ ক্লাব আর্সেনালের এই মিডফিল্ডার সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে একটি বড় পোস্ট দিয়ে এই ঘটনার প্রতিবাদ জানিয়েছেন। জার্মানির বিশ্বকাপ জয়ী এই তারকা টুইটে, ‘পূর্ব তুর্কিস্তান : মুসলিম উম্মাহর র’ক্তক্ষ’রণ’ শিরোনাম দিয়ে উইঘুর ইস্যুতে নিজের মতামত ও মুসলিম বিশ্বকে সজাগ হওয়ার আহ্বান জানিয়েছেন। যেখানে তিনি উইঘুরদের ‘অ’ত্যা’চার প্র’তিহত’কারী যো’দ্ধা’ হিসেবে আখ্যায়িত করার পাশাপাশি বলেছেন, ‘(এই) গৌরবময় বিশ্বাসীরা একসাথে ল’ড়াই করে তাদের বি’রুদ্ধে যারা মানুষকে জো’রপূর্ব’ক ইসলাম থেকে সরিয়ে দিতে চায়।’

 

ওজিল ওই স্ট্যাটাসে আরো লিখেছেন, ‘কোরআন পো’ড়ানো হচ্ছে….. মসজিদ ব’ন্ধ করে দেয়া হচ্ছে… ইসলামিক স্কুল, মাদরাসা ব’ন্ধ করে দেয়া হচ্ছে….ধর্মীয় নেতাদের একের পর এক হ’ত্যা করা হচ্ছে…. এত কিছুর পরও মুসলিমরা নি’রব হয়ে আছে’।

তিনি খেছেন, ‘তারা কি জানে না যে, নি’র্যাতনে সম্মতি দেয়াও এক ধরনের নি’তন, হযরত আলী (রা) বলেছেন, তুমি যদি নি’র্যাতন ব’ন্ধ করতে না পারো (অন্তত) প্রতিবাদ করো’।