Home > আন্তর্জাতিক > সোলাইমানির মৃত্যুকে ‘শাহাদাত’ আখ্যা দিয়ে ইরানের পাশে দাঁড়ালেন এরদোগান

সোলাইমানির মৃত্যুকে ‘শাহাদাত’ আখ্যা দিয়ে ইরানের পাশে দাঁড়ালেন এরদোগান

মার্কিন বিমান হা’ম’লায় ইরানের এলিট ফো’র্স কুদস বাহিনীর প্রধান জেনারেল কাসেম সোলাইমানি হ’ত্যার ঘটনায় শো’ক প্র’কাশ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান।

রোববার (০৫ জানুয়ারি) তুর্কি প্রেসিডেন্ট এরদোগান ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানীর সঙ্গে ফোনালাপে জেনারেল সোলাইমানির মৃ’ত্যুতে ব্যক্তিগতভাবে ম’র্মা’হ’ত হওয়ার কথা জানিয়ে শো’ক প্র’কাশ করেন।

 

সৌদি সংবাদমাধ্যম আল আরাবিয়ার প্রতিবেদনে জানানো হয়, ইরানি প্রেসিডেন্টের সঙ্গে আলাপকালে জেনারেল সোলাইমানির মৃ’ত্যুকে তুর্কি প্রেসিডেন্ট ‘শাহাদাত’ আখ্যা দিয়েছেন।

তিনি বলেছেন, শহীদ সোলাইমানির মৃ’ত্যুতে আমি ব্য’থা অনুভব করছি, একইসঙ্গে ইরানের জনগণ, প্রধান ধর্মীয় নেতা এবং প্রেসিডেন্টের ক্ষো’ভ ও শো’ক অনুমান করছি।

সোলাইমানির আকাশচুম্বী জনপ্রিয়তা নিয়েও ইরানি প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেন এরদোগান। তিনি বলেন, ইরাকে অনুষ্ঠিত জেনারেল সোলাইমানির জা’না’জার দৃশ্য আমি দেখেছি, মানুষের জ’নস্রো’ত ইরাকেও তার জনপ্রিয়তার সা’ক্ষ্য দেয় বলে মন্তব্য করেন তিনি।

এরদোগান বলেন, সোলাইমানিকে হ’ত্যা করা যুক্তরাষ্ট্রের জন্য চ’র’ম ভুল হয়েছে। এ অঞ্চলে যুক্তরাষ্ট্রের ন’গ্ন হ’স্তক্ষে’প নি’রাপ’ত্তা ও স্থি’তিশী’লতার জন্য মা’রা’ত্ম’ক ঝুঁ’কির কারণ হবে।