Home > আন্তর্জাতিক > এবার ইরানের সাথে হাত মেলালো ইরাক, ভয়াবহ যুদ্ধের আশঙ্কা!

এবার ইরানের সাথে হাত মেলালো ইরাক, ভয়াবহ যুদ্ধের আশঙ্কা!

ইরানের সাথে হাত মেলালো ইরাক! ভ’য়াবহ যু’দ্ধের আশ’ঙ্কা! ইরাকের রাজধানী বাগদাদে যুক্তরাষ্ট্র হা’ম’লা চালিয়ে ই’রানের ইসলামি বিপ্লবী গার্ড বা’হিনী বা আইআরজিসি’র কুদস ব্রিগেডের কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানিকে হ’ত্যার পর দুই দেশের মধ্যে চ’রম উ’ত্তেজনা বিরাজ করছে।

ই’রাকে সোলাইমানির বিদায় অনুষ্ঠানেও আমেরিকার ওপর ব’দলা নেওয়ার দাবি তোলে লাখ লাখ ইরাকি। ‘আমেরিকা নি’পাত যাক’ স্লোগানে কার্যত ভেসে যায় ইরাকের রাজপথ।

 

আজ রবিবার ই’রানে তার শেষকৃ’ত্য সম্পন্ন হবে। তিন দিনের জাতীয় শো’ক ঘোষণা করা হয়েছে ই’রানে। সোলাইমানির হ’ত্যার পর নতুন করে মধ্যপ্রাচ্যের রাজনীতিতে উ’ত্তেজনা বেড়েছে। নতুন করে ই’রান-আমেরিকা ছায়া যু’দ্ধের আ’শঙ্কাও দেখছেন অনেকে।

রবিবার ভোররাতে ই’রাক থেকে ই’রানের দক্ষিণাঞ্চলীয় আহওয়াজ বিমানবন্দরে তার লা’শ পৌঁছায়। এর আগে শনিবার ইরাকের কাজেমাইন, বাগদাদ, কারবালা ও নাজাফ শহরে জেনারেল সোলাইমানি ও তার সহযো’দ্ধা’দের নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। ই’রাকের লাখ লাখ মানুষ এসব জানাজায় অংশগ্রহণ করেন।

এরপর তার লা’শ ই’রানের উত্তর-পূর্বাঞ্চলীয় মাশহাদ নগরীতে নিয়ে যাওয়া হবে। সেখানে দুপুরে ইমাম রেজা (আ.)’র মাজার প্রাঙ্গণে আরেক দফা জা’নাজার নামাজ অনুষ্ঠিত হবে। এরপর যথাক্রমে তেহরান, কোম ও জেনারেল সোলায়মানির জন্মস্থান দক্ষিণ ইরানের কেরমান শহরে তার জা’নাজা অনুষ্ঠিত হবে। এরপর জেনারেলের ওসিয়ত অনুযায়ী কেরমানেই তাকে দা’ফন করা হবে।