Home > রাজনীতি > সাঈদ খোকনকে মনোনয়ন না দেয়ার ব্যাপারে মুখ খুললেন কাদের

সাঈদ খোকনকে মনোনয়ন না দেয়ার ব্যাপারে মুখ খুললেন কাদের

ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের ভোট গ্রহণের জন্য ৩০ জানুয়ারি তারিখ নির্ধারণ করেছে নির্বাচন কমিশন। ঢাকা সিটি কর্পোরেশনের আসন্ন নির্বাচনে শহরের দক্ষিণাংশে আওয়ামী লীগ থেকে নির্বাচিত বর্তমান মেয়র সাঈদ খোকনকে বাদ দিয়ে শেখ ফজলে নূর তাপসকে প্রার্থী ঘোষণা করেছে দলটি।

তিনি ঢাকা ১০ আসনের বর্তমান সংসদ সদস্য এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাগ্নে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের রোববার এক সংবাদ সম্মেলনে দলটির মনোনীত মেয়র প্রার্থী ও সমর্থিত কাউন্সিলর প্রার্থীদের নাম ঘোষণা করেন।

কেন আওয়ামী লীগের প্রতীক নৌকা নিয়ে জয়লাভ করা বর্তমান মেয়র সাঈদ খোকনকে এবার মনোনয়ন দেয়া হলো না, এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘আমি এত কিছু বলতে পারব না। আমি শুধু এটুকু বলবো, মনোনয়নপ্রত্যাশী সবার ব্যাকগ্রাউন্ড, গ্রহণযোগ্যতা, জনপ্রিয়তা এবং কার কতটা জয় পাবার সম্ভাবনা আছে সেসব বিবেচনা করে আমাদের নেত্রী শেখ হাসিনার নেতৃত্বে মনোনয়োন বোর্ড সর্বসম্মত সিদ্ধান্ত নিয়েছে’।

সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের বলেন, ‘কাজেই এখানে কার কী খারাপ, কার কী ভালো এই প্রসঙ্গে আমি যেতে চাই না।’

তবে ঢাকার উত্তরাংশে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে আতিকুল ইসলামই থাকছেন। বিভক্ত ঢাকার উত্তরাংশের প্রথম নির্বাচিত মেয়র আনিসুল হকের মৃত্যুর পর উপনির্বাচনে জিতে বর্তমানে মেয়র পদে দায়িত্ব পালন করছেন আতিকুল ইসলাম।

এর আগে শনিবার বিএনপি তাদের প্রার্থীদের নাম ঘোষণা করেন। দক্ষিণে বিএনপির প্রার্থী ইশরাক হোসেন নাবিল। তিনি প্রয়াত বিএনপি নেতা ও অবিভক্ত ঢাকা সিটির শেষ নির্বাচিত মেয়র সাদেক হোসেন খোকার ছেলে।

আর উত্তরে বিএনপির প্রার্থী তাবিথ আউয়াল। তিনি গত নির্বাচনেও প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।

ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের ভোট গ্রহণের জন্য ৩০ জানুয়ারি ২০২০ তারিখ নির্ধারণ করেছে নির্বাচন কমিশন। এবার সব কেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণ করা হবে।

কমিশনের প্রজ্ঞাপনে জানানো হয়েছে, রিটার্নিং কর্মকর্তা বা সহকারী রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ৩১শে ডিসেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে দোসরা জানুয়ারি ২০২০।

প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৯ জানুয়ারি এবং ভোটগ্রহণ করা হবে ৩০ জানুয়ারি। বিবিসি।