Home > বিনোদন > ক্ষোভের আঙুল এখন তাদের দিকে!

ক্ষোভের আঙুল এখন তাদের দিকে!

সম্প্রতি ভারতের নাগরিকত্ব সংশোধনী আইনে প্রতিবাদ করায় জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলার ঘটনায় নিন্দার ঝড় উঠেছে ভারতজুড়ে। তবে এমন পরিস্থিতিতে বলিউডের প্রথম সারির অভিনেতাদের কোন বক্তব্য তো দুরে থাক, নেহাত চুপ করে রয়েছেন তারা। তারই ধারাবাহিকতায় অমিতাভ বচ্চন, শাহরুখ খান, সালমান খান ও আমির খানের কঠোর সমালোচনা করছেন সোশ্যাল মিডিয়াবাসি।

ঠিক বছর খানেক আগেই যখন নানা ইস্যু নিয়ে সরব থাকতেন অমিতাভ, কিন্তু এখন সে কোথায়? দিল্লিতে নির্ভয়া ধর্ষণের ঘটনায় বিক্ষোভে চলছিল রাজধানীর অনেক জায়গায়। ওই সময়ই জনতার ওপর পুলিশের জলকামান ও কাঁদনে গ্যাসের প্রয়োগ নিয়ে নিন্দা করেন অভিনেতা। কিন্তু জামিয়ার ঘটনায় তিনি পুরোপুরি চুপ। এই নিয়ে পরিচালক অনুভব সিনহা কটাক্ষ করেন। অমিতাভের পুরোনো সেই টুইট তুলে ধরে লেখেন, ‘স্যার বলেছেন, খুশি হয়েছি।’ এদিকে অনুভবের পাশাপাশি আরও অনেকে বিগ বি’র সমালোচনা করছেন। তবে প্রথম সমালোচনা ওঠে শাহরুখ, সালমান আর রনবীরের ওপর।

এদিকে শাহরুখ নিজেই জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন। কিন্তু তিনি একটি কথাও বলেননি এ বিষয়ে। টুইটারে এক ভক্ত লেখেন, ‘পর্দায় তো আপনি প্রেমের দেবতা। তাহলে নিজের বিশ্ববিদ্যালয়ের প্রতি সেই ভালোবাসা কোথায়? আপনার এই নীরবতা আমাদের ধৈর্যের বাঁধ ভেঙে দিচ্ছে।’ ‘মিস্টার পারফেকশনিস্ট’ খ্যাত আমির খানও একটিও কথা বলেননি। সালমানও নিরব ভুমিকায় রয়েছেন বলা যায়। নেটিজেনদের বক্তব্য, এই সব সেলিব্রিটির প্রত্যেকেই সুবিধাবাদী। নিজের লাভের দিকটাই তারা দেখেন। দেশের পরিস্থিতি নিয়ে তাদের কারোরই মাথা ব্যথা নেই। আর এই কারণেই তাদের বয়কটের ডাক উঠেছে। অন্যদিকে টুইটারে কেউ কেউ সোজা প্রশ্ন ছুড়ে দিয়ে নাম নিলেন শাহরুখ খান, সালমান খান, দীপিকা পাড়ুকোন, রণবীর সিং, প্রিয়াঙ্কা চোপড়া- এরা সব কোথায়? তাদের ‘মেরুদণ্ডহীন’ আখ্যা দিতেও কুণ্ঠা বোধ করেননি অনেকে। অনেকে আবার শাহরুখ-সালমান-আমির-অমিতাভের ছবি আর জামিয়ায় প্রতিবাদরত ছাত্রীদের ছবি পোস্ট করে লেখা হয়েছে, ‘আসল নায়ক আর নকল নায়ক’।

তবে জামিয়ায় প্রতিবাদরত ছাত্র-ছাত্রীদের ওপর পুলিশের হামলার ঘটনায় এককাট্টা হয়েছেন বলিউডের নতুন ব্রিগেড। রাজকুমার রাও, আয়ুষ্মান খুরানা, তাপসী পান্নু, রিচা চাড্ডা, কঙ্কণা সেন শর্মাদের মতো তারকাদের তীব্র প্রতিবাদ করতে দেখা গেছে। পরিচালকদের মধ্যে আছেন অনুরাগ কাশ্যপ, অপর্ণা সেন, অলঙ্কৃতা শ্রীবাস্তব ও বিশাল ভরদ্বাজ। প্রথম সারির অভিনেতাদের মধ্যে অজয় দেবগণকে ঘটনার প্রতিবাদ করতে দেখা গিয়েছে। এদিকে বিতর্কিত বিষয়ে জামিয়ায় ছাত্র-ছাত্রীদের ওপরে পুলিশের আক্রমণের একটি পোস্টে লাইক দিতে দেখা যায় অক্ষয় কুমারকে। কিছুক্ষণের মধ্যে বিতর্ক দানা বাঁধতেই তিনি সেই পোস্টে আনলাইক করে দেন। বলেন, ‘আমি ভুল করে লাইক করে ফেলেছি।’ এর জন্য অক্ষয়কে তীব্র আক্রমণও করেন পরিচালক অনুরাগ কাশ্যপ।