Home > জাতীয় > নবজাতক কোলে নিয়েই পরীক্ষা, পাস করলেন সেই মা

নবজাতক কোলে নিয়েই পরীক্ষা, পাস করলেন সেই মা

কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলায় সন্তান কোলে নিয়ে এইচএসসি পরীক্ষা দেওয়া তানিয়া জিপিএ-৪ পেয়ে পাস করেছে। বুধবার (৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা স্বপন কুমার দত্ত তার ফেসবুক আইডি থেকে এক পোস্টের মাধ্যমে তানিয়ার ফলাফল নিশ্চিত করেন। তানিয়া সুলতানা দিপা পাকুন্দিয়া সরকারি কলেজের মানবিক বিভাগ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলেন।

স্বপন কুমার দত্ত তার ফেসবুক পোস্টে লিখেছেন, ‘সেই আলোচিত দুই দিনের বাচ্চা নিয়ে জীবনযুদ্ধে হার না মানা অদম্য নারী H.S.C পরীক্ষায় জিপিএ ৪.০০ পেয়ে উত্তীর্ণ হয়েছে, আমরা সকলেই যদি নারীদের প্রতি সহানুভূতিশীল-সহযোগিতার হাত বাড়িয়ে দিই, তাহলে জয়িতারা (নারীরা) অনেক দূর এগিয়ে যাবে।’

জানা গেছে, দুই দিন বয়সী নবজাতক কোলে নিয়ে গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ নেন তানিয়া। তার পরীক্ষার কেন্দ্রছিল পাকুন্দিয়া আদর্শ মহিলা মহাবিদ্যালয়। ওই কেন্দ্রের তদারকির দায়িত্বে ছিলেন উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা স্বপন কুমার দত্ত। এ সময় পরীক্ষাকেন্দ্রে তানিয়া ও তার বাচ্চাকে সহযোগিতা করেন পাকুন্দিয়া আদর্শ মহিলা মহাবিদ্যালয়ে অধ্যক্ষ মোজাম্মেল হোসেন ও কেন্দ্রের দায়িত্বে থাকা স্বপন কুমার। তারা তানিয়ার সন্তানকে তাদের হেফাজতে রেখে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ করে দেয়।

উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা স্বপন কুমার দত্ত জানান, তানিয়া পরীক্ষা শুরুর কয়েক মিনিট পর দুই দিনের বাচ্চা কোলে নিয়ে কেন্দ্রে উপস্থিত হয়েছিলনে। ওই সময় তার শিশুটিকে কলেজের স্টাফদের হেফাজতে রেখে তাকে পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ করে দেওয়া হয়েছিল। তানিয়া ভালো ফলাফল করেছে।