Home > জাতীয় > জুমায় অংশ নিতে ইজতেমা ময়দানে লাখো মুসল্লির ভিড়

জুমায় অংশ নিতে ইজতেমা ময়দানে লাখো মুসল্লির ভিড়

গাজীপুরের টঙ্গীতে আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে ৫৬তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। শুক্রবার (২০ জানুয়ারি) ফজর নামাজের পর থেকেই মাওলানা সা’দ কান্ধলবি অনুসারী মুসল্লিদের ইজতেমা শুরু হয়। পাকিস্তানের মাওলানা ওসমান ফজর নামাজের পর থেকেই আগত মুসল্লিদের উদ্দেশে আম বয়ান শুরু করেন। তাৎক্ষণিকভাবে সেটি বাংলায় তর্জমা করেন জিয়াবিন কাশিম।

এদিকে জুমার নামাজে অংশ নিতে উত্তরা, টঙ্গী, গাজীপুরসহ আশপাশের এলাকা থেকে মুসল্লিরা দলে দলে ময়দানের দিকে যাচ্ছে। সরেজমিনে দেখা গেছে, বাস, ট্রাক, পিকআপভ্যান ও ট্রেনে করে সকাল থেকেই ইজতেমার ময়দানে আসছেন মুসল্লিরা। কানায় কানায় পূর্ণ হয়ে গেছে ময়দান।

বিশ্ব ইজতেমার মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম জানান, জুমার নামাজ পরিচালনা করবেন মাওলানা সাদ কান্ধলভির বড় ছেলে মাওলানা ইউসুফ কান্ধলভি।

 

এর আগে বুধবার (১৮ জানুয়ারি) সকাল ১০টায় ইজতেমা ময়দানে প্রবেশ করেন তাবলীগের শীর্ষ মুরুব্বি মাওলানা সা’দ কান্ধলবির ছেলে মাওলানা ইউসুফ কান্ধলবি, মাওলানা সাঈদ কান্ধলবি, মাওলানা ইলিয়াস কান্ধলবি এবং তার মেয়ের জামাতা মাওলানা হাসান।

বিশ্ব ইজতেমার মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম তাদের আগমনের বিষয়টি নিশ্চিত করে গণমাধ্যমকে বলেন, বর্তমানে তারা বিদেশি তাবুতে অবস্থান করছেন। আখেরি মোনাজাত ও জুমার নামাজ পরিচালনা করবেন মাওলানা সাদ কান্ধলভির বড় ছেলে মাওলানা ইউসুফ কান্ধলভি।

তিনি আরও জানান, জুমার পর বয়ান করবেন ওয়াসিফুল ইসলাম। বাদ আসর নিজামউদ্দিন মারকাজের মাওলানা সাঈদ বিন সা’দ বয়ান করবেন এবং তার তরজমায় থাকবেন মুফতি আজিমুদ্দিন। মাগরিব বাদ মাওলানা ইউসুফ বিন সা’দ এবং তা বাংলায় তরজমা করবেন মাওলানা ইউসুফ। রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব।