Home > জাতীয় > সীমান্ত পিলার থেকে পাকিস্তান নাম উঠতে এত দেরি কেন: প্রধানমন্ত্রী

সীমান্ত পিলার থেকে পাকিস্তান নাম উঠতে এত দেরি কেন: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ভারতের সাথে চুক্তি করে জাতির পিতা সংবিধান সংশোধন করার মাধ্যমে সীমানা ঠিক করে দিয়ে গিয়েছিলেন। দুর্ভাগ্যের বিষয় হলো তখনও ভারতের সঙ্গে আমাদের ছিটমহল বিনিময় হয়নি। পঁচাত্তের ১৫ আগস্টের পর যারা একের পর এক ক্ষমতায় এসেছিল প্রায় ২১ বছর তারা কখনও আমাদের এই সীমান্ত রেখা সুনির্দিষ্ট করার কোনো পদক্ষেপ নেয়নি।

মঙ্গলবার (২০ ডিসেম্বর) বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) দিবস-২০২২ উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, স্বাধীনতার ৪৮ বছর পর বাংলাদেশ-ভারত সীমান্ত পিলারে পাকিস্তান শব্দটি সরিয়ে সেখানে বাংলাদেশ লেখে বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি)। তবে এটি করতে কেন এত বছর লাগল তা নিয়ে প্রশ্ন তুলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজিবির উদ্দেশে সরকারপ্রধান বলেন, সীমান্ত সুরক্ষার পাশাপাশি চোরাচালান রোধ, মাদক, নারী ও শিশু পাচার আন্তর্জাতিক অপরাধ দমনসহ সীমান্তবর্তী জনগণের জানমাল রক্ষা আপনাদের দায়িত্ব। আপনারা এসব দায়িত্ব অত্যন্ত দক্ষতার সঙ্গে পালন করে যাচ্ছেন। আমরা অত্যন্ত উৎসবমুখরভাবে ছিটমহল বিনিময় করেছি যা বিশ্বের অন্য কোনো দেশ করতে পারেনি। এক্ষেত্রে আমাদের বর্ডার গার্ড অত্যন্ত দায়িত্বশীল ভূমিকা পালন করেছে।

তিনি বলেন, কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সব ধরনের দেখাশোনা, আশ্রয়, রেজিস্ট্রেশন কার্যক্রম ও বিভিন্ন কাজে আমাদের বর্ডার গার্ড দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করছে।