Home > জাতীয় > সেন্টমার্টিন থেকে ১৮০০ কেজির বেশি বর্জ্য পরিষ্কার

সেন্টমার্টিন থেকে ১৮০০ কেজির বেশি বর্জ্য পরিষ্কার

নিজস্ব প্রতিবেদক

সেন্টমার্টিন সমুদ্রসৈকত থেকে ১৮০০ কেজিরও বেশি বর্জ্য পরিষ্কার করেছেন স্বেচ্ছাসেবকরা। বর্জ্যের বেশিরভাগই ছিল- খাদ্যের প্লাস্টিক মোড়ক, প্লাস্টিক বোতল, বোতলের প্লাস্টিক ঢাকনা, প্লাস্টিক ব্যাগ ইত্যাদি।

এই ক্লিনআপ প্রকল্পে অংশগ্রহণ করেন ৪৫০ জনেরও অধিক স্বেচ্ছাসেবক। অংশগ্রহণকারীদের মধ্যে ছিলেন সেন্টমার্টিনের স্থানীয়সহ সারা দেশের বিভিন্ন পেশার পেশাজীবী ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

৩৬তম বার্ষিক আন্তর্জাতিক কোস্টাল ক্লিনআপের সাথে সমন্বয় করে এ আয়োজন করে কোকা-কোলা সিস্টেম বাংলাদেশ এবং কেওক্রাডং বাংলাদেশ।

ইন্টারন্যাশনাল কোস্টাল ক্লিনআপ ও কোকা-কোলার ২০৩০ সালের মধ্যে ‘বর্জ্যমুক্ত পৃথিবী’ অর্জনের লক্ষ্য পূরণের অংশ হিসেবে প্রতিষ্ঠান দু’টি গত ১২ বছর ধরে মিলিতভাবে বার্ষিক আন্তর্জাতিক কোস্টাল ক্লিনআপের আয়োজন করে আসছে।

কোকা-কোলা বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক তা জি তুং বলেন, “প্লাস্টিক দূষণ একটি বৈশ্বিক সমস্যা এবং আমরাই এই সমস্যা সৃষ্টির জন্য দায়ী। প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনায় আমাদের নানা ধরনের উদ্যোগ আছে, তার মধ্যে এই কোস্টাল ক্লিনআপ অন্যতম। কিন্তু এই দায়িত্ব আমাদের সবার। সেন্টমার্টিনে বেড়াতে আসা প্রত্যেকেরই এই এলাকার প্রাকৃতিক সৌন্দর্য রক্ষার ক্ষেত্রে সতর্ক হওয়া উচিত।”

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ মজিবর রাহমান বলেন, “সেন্টমার্টিন দেশের অন্যতম বৃহৎ পর্যটনকেন্দ্র। এর কারণে দ্বীপে প্রচুর বর্জ্য জমা হয়। এই সমস্যা হ্রাসের জন্য সরকার বিভিন্ন উদ্যোগ গ্রহণ করছেন, কিন্তু এর পাশাপাশি বেসরকারি খাতের অংশগ্রহণও গুরুত্বপূর্ণ। কোকা-কোলা ও কেওক্রাডং বাংলাদেশের এই প্রশংসনীয় উদ্যোগকে আমি স্বাগত জানাই।”

২০১১ সাল থেকে কোকা-কোলা বাংলাদেশে আন্তর্জাতিক কোস্টাল ক্লিনআপ উদ্যোগে সহায়তা করে আসছে। বিগত ১২ বছরে ৫ হাজার ৫০০’র বেশি সংখ্যক মানুষ একত্রিত হয়ে ১২ হাজার ৪৫০ কিলোগ্রামের বেশি সামুদ্রিক বর্জ্য সংগ্রহ করেছেন।