Home > জাতীয় > ‘পানির অভাবে যৌন নির্যাতনের শিকার কড়াইলের নারীরা’

‘পানির অভাবে যৌন নির্যাতনের শিকার কড়াইলের নারীরা’

গ্রামীণ উন্নয়ন সংস্থা (ডরপ) এর এক গবেষণায় উঠে এসেছে যে, নিরাপদ পানি না থাকায় ঢাকার বস্তিতে বসবাসরত নারীদের যৌন নির্যাতনের শিকার হওয়ার ঝুঁকি বেশি।

সোমবার (২১ নভেম্বর) রাজধানীর কড়াইল বস্তিতে এ নিয়ে মতবিনিময় সভা হয়। সভায় অংশ নেন বস্তির বাসিন্দাসহ গবেষণা দলের সঙ্গে যুক্ত ব্যক্তিরা। তাদের আলোচনায় উঠে এসেছে বস্তিতে পানির কষ্টের কথা।

কড়াইল বস্তি ও রসুলপুর এলাকায় এই গবেষণা করেছে গ্রামীণ উন্নয়ন সংস্থা-ডরপ। ওয়াটার ইন্টিগ্রিটি নেটওয়ার্ক এবং যুক্তরাষ্ট্রের ইউনাইটেড নেশনস ইউনিভার্সিটি-মেরিট গবেষণার তথ্য-উপাত্ত বিশ্লেষণে সহায়তা করেছে।

গবেষণায় দেখা যায়, ১০০ জ‌নের মধ্যে ৪ দশমিক ৪ শতাংশ উত্তরদাতা যৌন নির্যাতনের প্রত্যক্ষ অভিজ্ঞতার কথা জানিয়েছেন। গোসলের পানি ও টয়লেট সুবিধা পাওয়ার ক্ষেত্রে তারা যৌন নির্যাতনের শিকার হয়েছেন।

ভুক্তভোগীরা বলেন, আমরা ওয়াসার বৈধ লাইনে কোনো পানি পাই না। ফলে রাতে অবৈধ লাইনের মাধ্যমে আমাদের পানি সংগ্রহ করতে হয়। তা আমাদের প্রয়োজনের তুলনায় খুবই সামান্য। রাতে পানি সংগ্রহের সময় নানা যৌন হয়রানির শিকার হতে হয়। এ নিয়ে কথা বললে আমাদেরকেই সামাজিকভাবে দোষারোপ করা হয়।