Home > ধর্ম > নবি (সা.)-এর দেখানো পথেই আমাদের চলতে হবে : প্রধান বিচারপতি

নবি (সা.)-এর দেখানো পথেই আমাদের চলতে হবে : প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন, হজরত মুহাম্মদ (সা.)-এর দেখানো পথই হচ্ছে সহজ-সরল পথ। তার দেখানো পথেই আমাদের চলতে হবে।

সোমবার (১৭ অক্টোবর) সন্ধ্যায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি আয়োজিত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে ‘হজরত মুহাম্মদ (সা.) এবং একটি মানবিক বিশ্ব’ শীর্ষক আলোচনাসভায় তিনি এসব কথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, পৃথিবীর সবচেয়ে মানবিক মানুষ ছিলেন হজরত মুহাম্মদ (সা.)। তিনি অন্য ধর্মের মানুষ এবং শত্রুর প্রতিও মানবিক ছিলেন। ধর্ম নিয়ে বাড়াবাড়ি না করতে বলে গেছেন।

হাসান ফয়েজ সিদ্দিকী বলেন, আমরা প্রতিদিন নামাজে সুরা ফাতিহা পড়ি। যেখানে একটি আয়াতে বলা হয়েছে ‘আল্লাহ আমাদের সহজ-সরল পথ দেখান।’ এখন কথা হলো, সেই সহজ-সরল পথ কোনটি। সহজ-সরল পথ, যেটা আমাদের রাসুল (সা.) দেখিয়ে গেছেন। তিনি মানুষের সঙ্গে যে, আচরণ করেছেন, তা ছিল মানবিক।

প্রধান বিচারপতি বলেন, হজরত মুহাম্মদ (সা.) জীবনে অনেক কম্প্রোমাইজ (ত্যাগ) করে হুদায়বিয়ার সন্ধিসহ অনেক কাজ করেছেন। তাতে মুসলমানদেরই বিজয় হয়েছে। সব সম্প্রদায়ের মাধ্যমে এক জাতি গঠনের কথা হুদায়বিয়ার সন্ধিতে বলা আছে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মোমতাজ উদ্দিন ফকিরের সভাপতিত্বে আলোচনাসভায় বক্তব্য রাখেন আপিল বিভাগের বিচারপতি মো. নুরুজ্জামান, বিচারপতি বোরহান উদ্দিন, বিচারপতি এম ইনায়েতুর রহিম, সিনিয়র আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন প্রমুখ।