Home > শিক্ষা > স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগে ‘সাংবাদিকতা পেশার চ্যালেঞ্জ ও সুযোগ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগে ‘সাংবাদিকতা পেশার চ্যালেঞ্জ ও সুযোগ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গে সাংবাদিকতার ধরনের বড় পরিবর্তন হয়েছে। মুদ্রণ ও সম্প্রচার মাধ্যম থেকে বর্তমানে অনলাইন সাংবাদিকতার প্রাধান্য বেশি পাচ্ছে। এজন্য একজন সাংবাদিককে সংবাদ লেখার চেয়ে ঐ সংবাদের ছবি ও ভিডিওর প্রতি গুরুত্ব বেশি দিতে হচ্ছে। তাই বর্তমান সময়ের সাংবাদিকতার বড় চ্যালেঞ্জ হচ্ছে বিভিন্ন তথ্য ও প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে কোনো সংবাদকে পাঠকের সামনে তুলে ধরা।

রাজধানীর স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগে অনুষ্ঠিত সেমিনারে এই কথা বলেন দৈনিক প্রথম আলোর ডেপুটি চিফ রিপোর্টার তানভীর সোহেল। ‘বর্তমান সময়ে সাংবাদিকতা পেশার চ্যালেঞ্জ ও সুযোগ’ শীর্ষক উক্ত সেমিনারটি অনুষ্ঠিত হয় আজ বৃহস্পতিবার সকালে বিভাগের ৩১১ নম্বর কক্ষে।

তিনি আরো বলেন, দেশের বিভিন্ন আইন বিশেষ করে ডিজিটাল নিরাপত্তা আইন সাংবাদিকতার ক্ষেত্রে অন্যতম প্রতিবন্ধক। এজন্য সাংবাদিকদের প্রকাশিত সংবাদের বিষয়ে নিয়মিত আপডেট ও প্রস্তুতি থাকতে হবে।

সাংবাদিকতার সুযোগ সম্পর্কে তানভীর সোহেল বলেন, একটি গবেষণায় দেখা গেছে বর্তমানে দেশের পাঠকরা স্থানীয়, বিনোদন, খেলাধুলা, প্রযুক্তি ইত্যাদি বিষয়ে বিশেষ আগ্রহ দেখায়। তাই এসব বিটে কাজ করার সুযোগ আগের থেকে অনেক বেড়েছে। এছাড়া সাংবাদিকতার মাধ্যমেই জনগণের বিপদ-আপদে পাশে থাকা যায়। দেশের জন্য কাজ করা যায় বিভিন্ন দুর্নীতি, অন্যায়, অনিয়মের খবর প্রকাশের মাধ্যমে। তাই শত বাধা সত্ত্বেও সাংবাদিকতায় সুযোগ এখনো অনেক বেশি।

সেমিনারে স্বাগত বক্তব্য দেন বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ মোশাররফ হোসেন। সেমিনারে বিভাগের শিক্ষক, শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।