Home > শিক্ষা > অনির্বাণ পাঠাগারে লেখক পাঠক সমাবেশ ও পুরস্কার বিতরণ

অনির্বাণ পাঠাগারে লেখক পাঠক সমাবেশ ও পুরস্কার বিতরণ

অনির্বাণ পাঠাগার কর্তৃক আয়োজিত “বইপাঠ প্রতিযোগিতা-২০১৯” এর পুরস্কার বিতরণী অনুষ্ঠান উপলক্ষে শুক্রবার পাঠাগার প্রাঙ্গণে এক লেখক পাঠক সমাবেশের আয়োজন করা হয়।

আন্তর্জাতিক মাতৃ ভাষা দিবস উপলক্ষে মাসব্যাপী বইপাঠ প্রতিযোগিতার আয়োজন করে অনির্বাণ পাঠাগার।

প্রতিযোগিতায় বয়স ভিত্তিক তিনটি বিভাগে পাঠাগারের অনলাইনে ও সরাসরি ২০০ প্রতিযোগী অংশগ্রহণ করে। পাঠকদের বিষয় ভিত্তিক নির্দিষ্ট তিনটি করে বই পাঠ করে পাঠাগারের অনলাইনে এবং সরাসরি রিভিউ জমা দিতে বলা হয়।

প্রতিযোগীদের রিভিউ ছাড়াও পাঠকৃত বই সমূহের উপর মূল্যায়ন পরীক্ষা নেওয়া হয়। মূল্যায়ন পরীক্ষা এবং রিভিউ মিলিয়ে সেরা ছয় জনকে বিজয়ী হিসেবে ঘোষণা করা হয়।
পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক ও গবেষক আজহারুল ইসলাম। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন অনির্বাণ পাঠাগারের প্রধান উপদেষ্টা নুরুল আমিন। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দনিয়া সাংস্কৃতিক জোটের সাধারন সম্পাদক ইকবাল হাফিজ এবং লেখক ও অ্যাডভোকেট আকবর হোসাইন।

অনুষ্ঠানে প্রধান অতিথি আজহারুল ইসলাম বলেন, “বর্তমান তরুণ প্রজন্মকে আমাদের সত্যিকার ইতিহাস সম্পর্কে জানতে হবে। যেসকল মহান সংগ্রামী নেতাদের হাত ধরে এদেশের সৃষ্টি হয়েছে তাদের অবদান সম্পর্কে আমদের বর্তমান প্রজন্মকে জানতে হবে। মহান নেতাদের অবদানের কথা ভুলে গেলে চলবে না।“

বইপাঠ প্রতিযোগিতার প্রয়োজনীয়তা সম্পর্কে গুরুত্ব আরোপ করে তিনি বলেন, “জ্ঞান অর্জনের জন্য বই পাঠের প্রয়োজনীয়তা অপরিসীম। আর এই ধরনের প্রতিযোগিতা মানুষের মাঝে বই পড়ার আগ্রহ বাড়িয়ে তোলে। বর্তমানে এই ধরনের প্রতিযোগিতা অত্যন্ত দরকার।“

অনুষ্ঠানের সভাপতি নুরুল আমিন বলেন, “ভাষার মাসকে সামনে রেখে বই পড়ুয়াদের মাঝে সাহিত্যের বিভিন্ন দিক তুলে ধরার জন্য বরাবরের মতো এবারো বইপাঠ প্রতিযোগিতার আয়োজন করেছে অনির্বাণ পাঠাগার। যার উদ্দেশ্য ছিল ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের গল্প উপন্যাস ও শহীদদের জীবনীর পাশাপাশি বিশ্বসাহিত্যের উল্লেখযোগ্য সাহিত্য কর্মের সাথে পাঠকদের পরিচয় করানো এবং একটি মননশীল পাঠক সমাজ গড়ে তোলা।”