Home > শিক্ষা > ঢাবি ও সাত কলেজের ৭১ শিক্ষার্থীকে বহিষ্কারের সুপারিশ

ঢাবি ও সাত কলেজের ৭১ শিক্ষার্থীকে বহিষ্কারের সুপারিশ

পরীক্ষায় অসদুপায় অবলম্বনের অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয় ও অধিভুক্ত সরকারি সাত কলেজের ৭১ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কারের সুপারিশ করেছে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটি। বুধবার (২৩ মার্চ) শৃঙ্খলা কমিটির সভায় এ সুপারিশ করা হয়।

 

 

 

বিষয়টি নিশ্চিত করে কমিটির সদস্য সচিব অধ্যাপক একেএম গোলাম রব্বানী বলেন, পরীক্ষায় অসদুপায় অবলম্বন করায় তাদের বিরুদ্ধে বিভিন্ন মেয়াদে শাস্তির সুপারিশ করেছে শৃঙ্খলা কমিটি।বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

 

 

 

সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা সূর্যসেন হলে শিক্ষার্থী নির্যাতনের ঘটনায় উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের শিক্ষার্থী ও ছাত্রলীগ কর্মী সিফাত উল্লাহকে হল থেকে আজীবন ও বিশ্ববিদ্যালয় থেকে পুনরায় আরও এক বছর বহিষ্কারের সুপারিশ করা হয়েছে।

 

 

 

সিফাত ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। ২০১৮ সালের জুলাইয়ে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অর্থনীতি বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী রোকেয়া গাজী এবং আসাদুজ্জামানকে মারধর করেন সিফাত। এ ঘটনায় সে সময় সিফাতকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হয়। ২০২০ সালে বহিষ্কারাদেশের মেয়াদ শেষ হয়। পরে গত বছর ৮ নভেম্বর সূর্যসেন হল ছাত্রলীগের দুই কর্মীকে মারধর করেন সিফাত। পরে এ ধরনের কাজ আর করবেন না বলে ওই দুজনের কাছে ক্ষমা চেয়ে মুচলেকা দেন। এই ঘটনার এক মাসের মাথায় গত ১৩ ডিসেম্বর ছাত্রলীগের অনুষ্ঠানে না যাওয়ায় ফারসি ভাষা ও সংস্কৃত বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী কাজী পরশ মিয়াকে হলের ৩৫১ নম্বর কক্ষে ডেকে মারধর করেন সিফাত।

 

 

 

এ বিষয়ে গোলাম রব্বানী বলেন, বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলাপরিপন্থী কাজ করায় তাকে এ শাস্তি দেওয়া হয়েছে। এর আগেও সে বহিষ্কার হয়েছিল। এবার তাকে শাস্তির পাশাপাশি সতর্ক করে দেওয়া হচ্ছে।