Home > জাতীয় > কারাগারে বাইরে থেকে সব ধরনের খাবার দেওয়া বন্ধ

কারাগারে বাইরে থেকে সব ধরনের খাবার দেওয়া বন্ধ

করোনাভাইরাস পরিস্থিতির কারণে দেশের কারাগারগুলোতে বন্দীদের বাইরে থেকে খাবার দেয়া বন্ধ করে একটি আদেশ জারি করেছেন কারা অধিদপ্তরের অতিরিক্ত কারা মহাপরিদর্শক কর্নেল আবরার হোসেন। এতে বলা হয়, কারাগারে কোনো বন্দীর আত্মীয়-স্বজন খাবার নিয়ে এলে বিনয়ের সঙ্গে বুঝিয়ে প্রত্যাখ্যান করতে হবে।

এতে আরও বলা হয়েছে, কারাগারে কোনো বন্দী অসুস্থ হলে অন্তত দুই সপ্তাহ তাকে পর্যবেক্ষণে রাখতে হবে। এক বন্দী থেকে অন্যদের দূরত্ব অন্তত ৩ ফুট অথবা সম্ভব হলে ৬ ফুট হবে। সম্প্রতি কারাগারে আসা বন্দীদের ১৪ দিন অতিক্রান্ত না হওয়া পর্যন্ত কোনোভাবেই তাদের কোয়ারেন্টাইন থেকে বের করে উন্মুক্ত স্থানে নেওয়া যাবে না।

কারাগারের ভেতরে বন্দী ও কর্মকর্তা-কর্মচারী সবাইকে করমর্দন ও কোলাকুলি থেকৈ বিরত থাকতে হবে। নিরাপদ সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। কোনো দর্শনার্থী যেন কারা এলাকায় প্রবেশ করতে না পারে সে বিষয়ে সতর্ক থাকতে হবে। কারা ফটকে শরীরের তাপমাত্রা মাপার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা (ইনফ্রারেড/থার্মোমিটার) গ্রহণ করতে হবে। করোনার লক্ষণ দেখা দিলে তৎক্ষণাৎ পৃথক করে প্রয়োজনীয় চিকিৎসা ব্যবস্থা গ্রহণ করতে হবে।

অধিদপ্তর জানায়, দেশের সকল কারাগার বিভাগীয় দপ্তর ও কারা অধিদপ্তর স্বাস্থ্যবিধি অনুসরণ করে অর্ধেক সংখ্যক কর্মকর্তা/কর্মচারী নিয়ে দাপ্তরিক কার্যক্রম পরিচালনা করবে। অন্যান্য কর্মকর্তা-কর্মচারী নিজ কর্মস্থলে অবস্থান করে দাপ্তরিক কার্যক্রম ই-নথি, ই-টেন্ডারিং, ই-মেইল এসএমএস, হোয়াটসঅ্যাপসহ অন্যান্য মাধ্যমে ভার্চুয়ালি সম্পন্ন করবেন।