Home > আবহাওয়া > ঘূর্ণিঝড় আম্ফান: ১৪ জেলা ও সব সমুদ্রবন্দরে ৭ নম্বর বিপদসংকেত

ঘূর্ণিঝড় আম্ফান: ১৪ জেলা ও সব সমুদ্রবন্দরে ৭ নম্বর বিপদসংকেত

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগরে সৃষ্ট লঘুচাপটি নিম্নচাপ থেকে গভীর নিম্নচাপে রূপ নিয়ে এখন ঘূর্ণিঝড় ‘আম্ফানে’ পরিণত হয়েছে। আবহাওয়াবিদদের ধারণা অনুযায়ী, ঘূর্ণিঝড় আম্ফান এখন অতি প্রবল শক্তি নিয়ে বাংলাদেশের দিকে অগ্রসর হচ্ছে। এরইমধ্যে দেশের ১৪টি জেলা ও সকল সমুদ্রবন্দরগুলোকে হুঁশিয়ারি সংকেত সরিয়ে ৭ নম্বর বিপদসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

সোমবার (১৮ মে) আবহাওয়া অধিদফতরের বিশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে।

সেখানে বলা হয়েছে, বাংলাদেশের দিকেই এখন ধেয়ে আসছে আম্ফান। বিধ্বংসী ক্ষমতা নিয়ে সাইক্লোনটি মঙ্গলবার রাত কিংবা বুধবার ভোরের দিকে উপকূলীয় এলাকায় আঘাত হানতে পারে।

আবহাওয়া অধিদফতরের বিশেষ বুলেটি উপকূলীয় ১৪টি জেলা থেকে হুঁশিয়ারি সংকেত সরিয়ে ৭ নম্বর বিপদসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

৭ নম্বর বিপদসংকের আওতাভুক্ত ১৪টি জেলা হলো- সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, ভোলা, পটুয়াখালি, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালি, ফেনী, চট্টগ্রাম।

পাশাপাশি খুলনা, মোংলা, পায়রা সমুদ্রবন্দরকে ৭ নম্বর এবং চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে ৬ নম্বর বিপদসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

বুলেটিনে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে দ্রুত নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে। একইসঙ্গে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ স্থানে অবস্থান করতে বলা হয়েছে।