Home > 'কোভিড-১৯' সর্বশেষ আপডেট > যারা পাবেন আগামী ৩ মাস নগদ টাকাসহ সরকারি সুবিধা

যারা পাবেন আগামী ৩ মাস নগদ টাকাসহ সরকারি সুবিধা

জুলাই পর্যন্ত দেশের এক চতুর্থাংশ মানুষকে খাদ্য সহায়তা দেয়ার প’রিকল্পনা করেছে সরকার। এমনটাই জা’নিয়েছেন ত্রাণ ও দুর্যোগ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। তিনি জা’নান, দেশের ১০ শতাংশ অতি দরি’দ্র। আর ১০ শতাংশ দরি’দ্রের স’ঙ্গে ৫ শতাংশ মধ্যবিত্ত পরিবার যোগ করে মোট ২৫ শতাংশ মানুষকে জুলাই পর্যন্ত খাদ্য সহায়তা দেয়া হবে। অর্থাৎ দেশের এক চতুর্থাংশ মানুষ এই সহায়তা পাবে।

এ কাজ প্রশা’সন ও জনপ্রতিনিধিদের মাধ্যমেই চলবে বলে জা’নিয়েছেন তিনি। এরই মধ্যে ৭ ধাপে ৭৬ হাজার টন চাল এবং নগদ ৪২ কোটি টাকা দুস্থদের মধ্যে বিতরণ করেছে ত্রাণ মন্ত্রণালয়।

এসময় ত্রাণ ও দুর্যোগ প্রতিমন্ত্রী আরো বলেন, বয়স্কদের জন্য আমা’র যে সহায়তা দিচ্ছি এর পাশাপাশি শি’শুদের দুধের জন্য টাকা বরাদ্ধ করা হয়েছে। সেটা বাস্তবায়নের জন্য স্থা’নীয় প্রসাশনকে নির্দে’শ দেওয়া হয়েছে।

প’রিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন, এই সকল খাদ্যসামগ্রী বিতরণে কোন ত্রুটি হলে কাউকে ছাড় দেয়া হবে না।

স্থা’নীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম বলেন, ত্রাণ নিয়ে যারা দু’র্নীতি করছে তাদেরকে ছাড় নয়। ক’ঠোর ব্যব’স্থা গ্রহণ করা হবে। ইতিমধ্যে ১২ জনের বি’রুদ্ধে ব্যব’স্থা গ্রহণ করা হয়েছে বলেও জা’নান তিনি।

নভেল করো’না ভা’ইরাসের (কভিড-১৯) কারণে বি’পাকে প’ড়েছেন খেটে খাওয়া মানুষ, ব’ন্ধ উপার্জন। এ অব’স্থায় দুঃস্থদের ঘরে খাবার পৌঁছে দেয়ার প’রিকল্পনা করছে সরকার। এখন ১০ টাকার ওএমএসের চাল পাচ্ছে ৫০ লাখ মানুষ। রেশন কার্ডের মাধ্যমে এর আওতায় আ’সছে আরও ৫০ লাখ।

তিন কোটি ২০ লাখ মানুষকে জুলাই পর্যন্ত খাদ্য সহায়তা দেয়ার প’রিকল্পনা করেছে ত্রাণ মন্ত্রণালয়। পাশাপাশি শি’শুখাদ্যসহ মাসে পরিবার-প্রতি দেয়া হবে নগদ এক হাজার টাকা।

জে’লা প্রশাসক, উপজে’লা নির্বাহী অফিসার, সংসদ সদস্য, মেয়র, কমি’শনার, ইউপি চেয়ারম্যান ও সদস্যদের মাধ্যমে দুস্থদের কাছে পৌঁছবে সহায়তা। এরই মধ্যে করো’না ভা’ইরাসের প্র’ভাবে অর্থনৈতিক ম’ন্দা মো’কাবেলায় প্রায় এক লাখ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘো’ষণা করেছে সরকার।

সূত্র: বাংলাদেশ জার্নাল