Home > 'কোভিড-১৯' সর্বশেষ আপডেট > করোনা পরীক্ষার মেশিন পৌঁছার পরই অবসরের আবেদন বিভাগীয় প্রধানের

করোনা পরীক্ষার মেশিন পৌঁছার পরই অবসরের আবেদন বিভাগীয় প্রধানের

বিশ্বব্যাপী বিস্তার করা মরোনাভাইরাস পরীক্ষার গবেষণাগার স্থাপনের কাজ বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজে শেষের দিকে। কিন্তু এরইমধ্যে পরিবারের চাপে স্বেচ্ছায় চাকরি থেকে অবসর গ্রহণের জন্য আবেদন করেছেন মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. এম টি জাহাঙ্গীর হুসাইন। গত ৩০মার্চ করোনা পরীক্ষার মেশিন পৌঁছানোর পরপরই অবসরকালীন এ ছুটির (এলপিআর) জন্য আবেদন করেন তিনি।

এ ব্যাপারে অধ্যাপক ডা. জাহাঙ্গীর হুসাইন বলেছেন, তার চাকরি আছে আগামী ডিসেম্বর পর্যন্ত। পরিবারের চাপে তিনি অবসরকালীন ছুটির আবেদন করেছেন। তবে কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. অসীত ভূষণ দাস বলেন, আমি কোনো আবেদন পাইনি।

তিনি বলেন, ভাইরাস পরীক্ষাগারের নিরাপত্তার বিষয়টি জরুরি। তাই গণপূর্ত বিভাগ সেই বিষয়টি বিশেষ বিবেচনায় রেখে কাজ করছে। আমরাও চেষ্টা করছি যত দ্রুত সম্ভব করোনাভাইরাস পরীক্ষাগার প্রস্তুত করতে।

কলেজ সূত্রে জানা যায়, করোনাভাইরাস শনাক্তকরণের জন্য মাইক্রোবায়োলজি বিভাগের একটি কক্ষে ল্যাব স্থাপন করা হচ্ছে। এরই মধ্যে গবেষণাগার স্থাপনের কাজ শেষের পথে। তবে ল্যাব পরিচালনার জন্য এখানে বিশেষজ্ঞ ভাইরোলজিস্ট ও দক্ষ টেকনিশিয়ান নেই। এর এ নিয়ে চিকিৎসক ও টেকনিশিয়ানদের মধ্যে ভীতির সৃষ্টি হয়েছে।

এ দিকে শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে মারা যাওয়া দু’জনসহ সন্দেহভাজন আরও চার রোগীর ড্রপলেট পরীক্ষার রিপোর্ট আইইডিসিআর থেকে শনিবার এসে পৌঁছেছে। তাদের কারও করোনা ধরা পড়েনি। হাসপাতালের পরিচালক ডা. বাকির হোসেন এ তথ্য জানান।

এ ছাড়া হাসপাতালে বসানো পিসিআর মেশিনে গতকাল করোনা পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও নানা কারণে তা সম্ভব হয়নি। হাসপাতালের নবনির্মিত একটি ভবনে স্থাপন করা হয়েছে করোনা ইউনিট। এ পর্যন্ত সেখানে ভর্তি হয়েছেন ১০ জন রোগী। তাদের মধ্যে মারা গেছেন দু’জন। ছয়জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

করোনা ইউনিটের দায়িত্বে থাকা হাসপাতালের উপপরিচালক অধ্যাপক ডা. মনিরুজ্জামান শাহীন জানান, শনিবার দু’জন রোগী করোনার উপসর্গ নিয়ে ভর্তি হয়েছেন। তাদের ড্রপলেট আইইডিসিআরে পাঠানো হবে।

প্রসঙ্গত, দেশে এখন পর্যন্ত মোট ৭০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে আটজনের মৃত্যু হয়েছে। বাকি রোগীদের মধ্যে ৩০ জন সুস্থ হয়ে উঠেছেন। বর্তমানে হাসপাতাল ও বাড়িতে চিকিৎসাধীন রয়েছেন ৩২ জন।