Home > ধর্ম > ৩ কারণে আল্লাহ করোনাকে গজব হিসেবে পাঠিয়েছেন: আজহারী

৩ কারণে আল্লাহ করোনাকে গজব হিসেবে পাঠিয়েছেন: আজহারী

তুমুল আলোচিত ইসলামী বক্তা মিজানুর রহমান আজহারী বলেছেন, বর্তমান বিশ্বে করোনা নিয়ে সবচেয়ে বেশি আলোচনা হচ্ছে। এই ভাইরাস বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে। গোটা বিশ্ববাসী এখন আ’তঙ্কিত। এটি এখন মহা’মারীতে রূপ নিয়েছে।
তিনি বলেন, এটি সাধারণ কোনো মহা’মারী নয়, এটি ভয়’ঙ্কর একটি মহা’মারী, যা বিশ্বে ছড়িয়ে পড়েছে। মারণ এই ভাইরাস কেন মহা’মারী আকার ধারণ করল কোরআন-হাদিসের আলোকে তার ব্যাখ্যাও দিয়েছেন আজহারী।

তিনি বলেন, সুরা রোমে আল্লাহ বলেছেন– ‘জলে-স্থলে যে দু’র্যোগ, বিপ’র্যয় মহা’মারী ধেয়ে আসছে তা তোমাদের হাতের কামাই।’

আজহারী বলেন, করোনা আমাদের উপার্জিত, পাপের ফসল। আমরা যদি নাফরমানি ছেড়ে দিই এক আল্লাহর ইবাদতে মগ্ন হতাম, আল্লাহর দেয়া বিধিবিধান, শরিয়ার নিয়মকানুন ও ইসলামকে যদি মেনে চলতাম তা হলে এই আ’জাব, গ’জব, বিপর্যয় মহা’মারী আ’ক্রমণ করত না।

তিনি বলেন, সুরা রোম থেকেই বোঝা যাচ্ছে– এগুলো আমাদের পাপের ফসল। আমরা পাপের সাগরে হাবুডুবু খাচ্ছি। আমাদের পাপের কারণেই আল্লাহ মাঝেমধ্যে দু’র্যোগ মহা’মারী দিয়ে আমাদের পরীক্ষা করে থাকেন।

হালের এই জনপ্রিয় বক্তা মহামারীর দ্বিতীয় কারণ হিসেবে সুনানে ইবনে মাজার একটি হাদিসে পেশ করেন।

যেখানে আল্লাহর রাসুল (স.) বলেছেন, কোনো সমাজে যখন অশ্লী’লতা ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে, তখন আল্লাহ ওই সমাজে মহামারী (তয়ু’ম) পাঠান।

আজহারী বলেন, যখন কোনো সমাজে অশ্লী’লতা, নগ্ন’তা ছড়িয়ে পড়ে এবং এগুলো সহজলভ্য হয়ে যায়, মানুষ যখন এগুলো প্রচার-প্রসার করতে একটু দ্বি’ধাবোধ করে না; তখন আল্লাহ ওই সমাজে মহা’মারী পাঠান, আজাব পাঠান।

তিনি বলেন, গোটা বিশ্বে অশ্লী’লতা, ন্যুডিজমে ছেয়ে গেছে। পত্রপত্রিকা ম্যাগাজিনে ইলেকট্রনিক্স ও প্রিন্ট মিডিয়াতে অ’শ্লীল ছবি, ভিডিও, নারী-পুরুষের অ’শ্লীল দৃশ্য এখন খুবই সহজলভ্য। ইন্টারনেট, ইউটিউবের কারণে এগুলোর অ্যাকসেস পেয়ে যাচ্ছে। ফলে গোটা বিশ্ব এখন অশ্লী’লতায় সয়লাব।

আজহারী বলেন, অনেক সময় এসব দু’র্যোগ বা মহামারী আল্লাহ পরীক্ষা করার জন্য পাঠান। মহামারীর মধ্যে কে ধৈ’র্য ধারণ করল, কে ইমানহারা হলো না, কে ইমানের পথে অবিচল থাকতে পারল-এসব দেখার জন্য আল্লাহ মাঝেমধ্যে পরীক্ষা করেন।

তিনি বলেন, আল্লাহ বলেছেন– ‘অবশ্যই আমি তোমাদের ভয় দিয়ে, ক্ষু’ধা দিয়ে প্রাণনাশ ও সম্পদ নাশের আশ’ঙ্কায় তোমাদের পরীক্ষা করব।’

আজহারী বলেন, গোটা বিশ্বটাই একটি পরীক্ষা। আল্লাহ দেখতে চান এই জীবন-মৃ’ত্যুর ধারাবাহিকতায় কে ভালো কাজ করে আর কে খারাপ কাজ করে তা আল্লাহ দেখতে চান।

তিনি বলেন, সুরা মুলকে আল্লাহ বলেছেন, কে তোমাদের ভালো কাজ সম্পাদন করে আর কে খারাপ কাজ করে তা তিনি দেখতে চান। এ জন্য আল্লাহ পরীক্ষা হিসেবে দু’র্যোগ মহামারী পৃথিবীতে পাঠান।

আজহারী আরও বলেন, সহিহ মুসলিমের একটি হাদিসে বলা হয়েছে, আল্লাহ আ’জাব হিসেবেও পৃথিবীতে এই মহা’মারী পাঠান। পূর্ববর্তী অনেক জাতির ওপর এ রকম আ’জাব পাঠিয়েছেন আল্লাহ।

‘আমরা যেন নাফরমানি ছেড়ে দিই, আল্লাহর পথে ফিরে আসি, সে জন্য আল্লাহ রিমাইন্ড হিসেবে আ’জাব পাঠান।’

তিনি বলেন, সহিহ মুসলিমের একটি বর্ণনায় পাওয়া যায়, আল্লাহর রাসুল বলেছেন– এই মহা’মারী এক ধরনের আ’জাব। যেটা পূর্ববর্তী অনেক জাতির ওপর চাপিয়েছেন। বিশেষ করে এখানে বনি ইসরাইল জাতির প্রতি বলা হয়েছে।