Home > আন্তর্জাতিক > পবিত্র কুরআন সংস্কার করতে চাওয়া চীনা প্রেসিডেন্ট এখন দেশ সামলাতেই হিমশিম খাচ্ছে!

পবিত্র কুরআন সংস্কার করতে চাওয়া চীনা প্রেসিডেন্ট এখন দেশ সামলাতেই হিমশিম খাচ্ছে!

পবিত্র কুরআন সংস্কার করতে চাওয়া চীনা প্রেসিডেন্ট এখন দেশ সামলাতেই হিমশিম খাচ্ছে! মুসলিমদের পবিত্র ধ’র্মগ্রন্থ আল কো’রআন নতুন করে লেখার উদ্যোগ নিয়েছেল চীন সরকার। দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির এক সভায় তারা এমন সিদ্ধান্ত নিয়েছিল। তাদের পরিকল্পনা ছিল, সমাজতান্ত্রিক মূল্যবোধের সাথে সঙ্গতিপূর্ণভাবে ‘মৌলিক ধ’র্মগ্র’ন্থগুলোর’ অনুবাদ করা হবে। এবং সেখানে যে সকল বিষয় প্রেসিডেন্ট শি জিন পিংয়ের পার্টির সাথে সাংঘ’র্ষিক সেগুলো পরিমা’র্জন করা হবে।

 

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য ডেইলি মেইল ও তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি সাবাহতে এই সংবাদ এসেছে।
চীনা কমিউনিস্ট পার্টির এক কর্মকর্তার বরাতে জানা গিয়েছিল, কু’রআনকে নতুনরুপে পুনর্মূল্যায়ন করা হবে। এ গ্রন্থের সাথে নতুন সংস্করণে সমাজতন্ত্রের সঙ্গে সাংঘ’র্ষিক কোনও তথ্য রাখা হবে না। কোনও অনুচ্ছেদ সাংঘ’র্ষিক মনে হলে সেন্সর বোর্ড সেগুলো পরিমা’র্জন করবে।

চীনা সরকারের তরফ থেকে যখন এমন ধৃ’ষ্টান্ত দেখানোর কিছুদিন পরেই সেখানে নেমে এসেছে মহামা’রী করোনা ভাইরা’স। নিজেদের প্রযুক্তি ব্যবহার করেও এখন পর্যন্ত প্রতি’ষেধক আবিষ্কার করতে পারেনি দেশটি। নিজেদের প্রযুক্তি দিয়ে সমাধান না হওয়ায় ইতিমধ্যে প্রেসিডেন্ট শি জিন পিং বিভিন্ন দেশে সাহায্য চেয়েছেন। এমন কি বৈরি দেশ আমেরিকার প্রেসিডেন্টের কাছেও করোনা মো’কাবেলায় সাহায্যের জন্য ফোন করেন চীনা প্রেসিডেন্ট। এখন পর্যন্ত এ ভাইরাসে মৃ’তের সংখ্যা বেড়ে ৭২৪ জনে পৌঁছায়। আ’ক্রা’ন্ত হন ৩৫ হাজারের বেশি।