Home > অন্যান্য > কুরআন পোড়ানোর ঘটনার পর নরওয়েতে ইসলাম গ্রহণকারীর সংখ্যা বেড়েই চলেছে

কুরআন পোড়ানোর ঘটনার পর নরওয়েতে ইসলাম গ্রহণকারীর সংখ্যা বেড়েই চলেছে

ইসলাম শিক্ষা দেয় যে আল্লাহ দয়ালু, করুনাময়, এক ও অদ্বিতীয়। ইসলাম মানব জাতিকে সঠিক পথ দেখায়। ইসলামী বিশ্বাস অনুসারে, আদম হতে শুরু করে আল্লাহ্ প্রেরিত সকল নবী ইসলামের বাণীই প্রচার করে গেছেন। যুগে যুগে বহু মানুষ ভিন্ন ধর্ম থেকে ইসলাম গ্রহন করেছেন।

তারই ধারাবাহিকতায় নরওয়েজিয়ানদের মধ্যে ইসলাম ধর্ম গ্রহণের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। নরওয়ের সেই কুরআন পো’ড়ানোর ঘটনায় মানুষের মধ্যে ইসলাম সম্পর্কে জানার আগ্রহ আরো বেড়ে যায়। তারা ধীরে ধীরে এই ধর্মের প্রতি আকৃষ্ট হচ্ছে। বাড়ছে মুসলমানদের সংখ্যা।

 

নরওয়ের নেতৃস্থানীয় ভার্ডেন্স গ্যাং পত্রিকার রিপোর্ট অনুযায়ী, ১৯৯০ এর দশকে যেখানে মাত্র ৫০০ জন ইসলাম গ্রহণ করেছেন সেখানে সাম্প্রতিক বছরগুলিতে ধর্মা’ন্তরিত মুসলমানের সংখ্যা প্রায় ৩ হাজার। নরওয়েতে মুসলমানের সংখ্যা ২০০৫ সালে ছিল ১ লাখ ২০ হাজার। ২০০৯ সালে সেই সংখ্যা বেড়ে হয়েছে ১ লাখ ৬৩ হাজার।

পিউ রিসার্চ সেন্টারের তথ্য অনুসারে, উচ্চ অ’ভিবা’সনের কারণে ২০৫০ সালের মধ্যে দেশটিতে মু’সলমানের সংখ্যা বেড়ে দাড়াতে পারে ২২ লাখে। এদিকে, গত বুধবার নরওয়েজিয়ান পরিসংখ্যান বিভাগের প্রকাশিত এক পরিসংখ্যানে দেখা গেছে, ২০১৮ সালে নরওয়ের রাজধানী ওসলোতে পুরুষ শিশুদের মধ্যে ‘মুহাম্মদ’ ছিল সবচেয়ে জনপ্রিয় নাম। এবার দিয়ে টানা ১১তম বারের মতো এই নাম শীর্ষস্থান ধরে রেখেছে।