Home > অন্যান্য > নতুন আইনঃ কুরআন অবমাননার শাস্তি মৃত্যুদণ্ড ঘোষণা

নতুন আইনঃ কুরআন অবমাননার শাস্তি মৃত্যুদণ্ড ঘোষণা

কুরআন অবমাননার অপরাধে সর্বোচ্চ শা’স্তি ঘোষণা করলো পশ্চিম আফ্রিকার দেশ নাইজেরিয়া। এই দেশে ৫০ শতাংশ মুসলিম জনসংখ্যা অধ্যুষিত দেশটির উত্তরাঞ্চলীয় জামফারা প্রদেশ সম্প্রতি কুরআন অবমাননার অ’পরা’ধে সর্বোচ্চ শা’স্তি মৃ’ত্যুদ’ণ্ডাদেশ ঘোষণা করেছে।

এই দেশটির উত্তরাঞ্চলীয় জামফারা রাজ্যের কর্মকর্তারা সিদ্ধান্ত গ্রহণ করেছেন যে, যারা পবিত্র কুরআনুল কারিম অবমাননা করবে তাদেরকে সর্বোচ্চ শাস্তি মৃ’ত্যুদ’ণ্ড দেয়া হবে। জামফারা রাজ্যের গভর্নর বালু মুহাম্মদ মেটাওয়াল বলেন, ‘কুরআনুল কামির মুসলিম উম্মাহর পবিত্র ধর্মগ্রন্থ। কুরআনের মর্যাদা রক্ষায় শীঘ্রই কুরআন অবমাননার শাস্তি হিসেবে মৃ’ত্যুদণ্ড বিল কার্যকর করা হবে।’

রাজ্যের ২৪ জন সদস্যের এক কমিটি পরামর্শের আলোকে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। কিছু দিন আগে জামফারা রাজ্যে গভর্নর মুহাম্মদ মেটাওয়াল বলেছিলেন, কোরআন অবমাননার অ’পরা’ধের দো’ষীদের শা’স্তি দিতে প্রতিশ্রু’তিব’দ্ধ তারা।

উল্লেখ্য নাইজেরিয়ার মোট জনসংখ্যা প্রায় ১৯ কোটি। নাইজেরিয়ার প্রায় অর্ধেকের বেশি জনগণই মুসলিম। আর এসব মুসলিমরা দেশটির উত্তরাঞ্চলীয় প্রদেশগুলোতে বসবাস করে। দেশটিতে অন্যান্য ধর্মের অনুসারী রয়েছে ১০ শতাংশ এবং বাকি ৩৫ শতাংশ মানুষই খ্রিস্টান।