Home > আন্তর্জাতিক > হিজাব বিতর্ক: সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশ

হিজাব বিতর্ক: সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশ

ভারতের কর্ণাটকে মুসলিম ছাত্রীদের ক্লাসে হিজাব পরার রিট আবেদন বৃহত্তর বেঞ্চ পাঠিয়েছে আদালত। আগামী ২২ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানের আশেপাশে সভা-সমাবেশ নিষিদ্ধ ঘোষণা। বুধবার (৯ ফেব্রুয়ারি) ভারতীয় গণমাধ্যম জানায়, অশান্তি ঠেকাতে কর্নাটকের বিজেপি মুখ্যমন্ত্রী মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইয়ের সরকার মঙ্গলবার থেকে তিন দিন রাজ্যের সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। শুক্রবার স্কুল-কলেজ খোলার পর রাজ্যের রাজধানীতে নয়া নিয়ম কার্যকর হবে।

বেঙ্গালুরুর পুলিশ কমিশনার কমল পান্ত বুধবার ১৪৪ ধারা জারির ঘোষণা করে বলেন, ‘‘ শহরে উত্তেজনা রয়েছে। নতুন করে প্রতিবাদ-বিক্ষোভ হওয়ার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যায় না। তাই শান্তি-শৃঙ্খলা বজায় রাখার জন্য যথাযথ নিরাপত্তার ব্যবস্থা করা অপরিহার্য। এই পরিস্থিতিতে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে স্কুল-কলেজের আশপাশে ফৌজদারি দণ্ডবিধির অনুযায়ী ১৪৪ ধারা জারি করা হয়েছে।’’ তিনি জানান, ২২ ফেব্রুয়ারি পর্যন্ত বেঙ্গালুরুর শিক্ষাপ্রতিষ্ঠানগুলির ২০০ মিটার ব্যাসার্ধের মধ্যে কোনও রকম জমায়েত বা বিক্ষোভ প্রদর্শন চলবে না।

প্রসঙ্গত, গত মাসে উদুপি জেলার সরকারি বালিকা পিইউ কলেজে ছয় জন মুসলিম ছাত্রীকে হিজাব পরার কারণে শ্রেণিকক্ষের বাইরে বসতে বাধ্য করা হয়। সে সময় কলেজ প্রশাসন জানায়, ইউনিফর্মের অংশ নয় হিজাব এবং ওই ছাত্রীরা কলেজের নিয়ম লঙ্ঘন করেছে। ছাত্রীদের ক্লাসে হিজাব পরার বিষয়ে আপত্তি জানায় স্থানীয় ডানপন্থি বিভিন্ন গোষ্ঠী। এ নিয়ে তীব্র উত্তেজনার জেরে কর্ণাটকের সব স্কুল ও কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। গতকাল মঙ্গলবার রাজ্যের মুখ্যমন্ত্রী বাসাভরাজ এস বোম্মাই তিন দিনের জন্য সব স্কুল-কলেজ বন্ধ রাখার ঘোষণা দেন।