Home > শিক্ষা > এইচএসসি পরীক্ষা নিয়ে কাটছে না ধোঁয়াশা

এইচএসসি পরীক্ষা নিয়ে কাটছে না ধোঁয়াশা

মহামারি করোনা ভাইরাসের কারণে দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে সকল শিক্ষা-প্রতিষ্ঠান। এদিকে করোনার কারণে থমকে থাকা উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষা নিযে এখনো কাটছে না ধোঁয়াশা।

পূর্ব নির্ধারিত সময়ের প্রায় দুই মাস চললেও পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেনি সরকার। তবে পরিকল্পনার জন্য একটি কমিটি কাজ করছে- এমনই জানিয়েছে মন্ত্রণালয়।

পূর্ব নির্ধারিত তারিখ অনুযায়ী গত এক এপ্রিল বাংলাদেশে উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষা (এইচএসসি) শুরুর কথা ছিল। কিন্তু করোনার কারণে ২২ মার্চ তা স্থগিত করে সরকার। এরপর মহামারির প্রকোপ বেড়েছে। সাধারণ ছুটির পর অফিস-ব্যবসা-যানবাহনসহ সব খুললেও শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি বাড়ানো হয়েছে ৬ আগস্ট পর্যন্ত।

এখন এইচএসসি পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে কিংবা চলতি বছর আদৌ হবে কিনা তা নিয়ে ধোঁয়াশায় রয়েছেন শিক্ষক-শিক্ষার্থীরা। ঢাকার উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের ইংরেজি মাধ্যমের ডে শিফটের কো অর্ডিনেটর এ এস এম মাসুদ জানান, এইচএসসি পরীক্ষা কবে হবে এই বিষয়ে সরকারের কাছ থেকে কোনো নির্দেশনা এখনও তারা পাইনি। শুনেছি এবারের বছরের সেশনটা আগামী ফেব্রুয়ারি পর্যন্ত টেনে নেওয়া হতে পারে। কিন্তু কোনো অফিসিয়াল নোটিস এখনো পাইনি। আমাদেরকে অনলাইনে ক্লাস চালিয়ে যেতে বলা হয়েছে। মার্চে এইচএসসি পরীক্ষার্থীদের প্রিটেস্ট পরীক্ষা হওয়ার কথা ছিল। সেটাও আমরা নিতে পারিনি। অন্যদিকে প্রথম বর্ষে যারা রয়েছে সমাপনী পরীক্ষা ছাড়াই অনলাইনে তাদের দ্বিতীয় বর্ষের ক্লাস শুরু করে দিতে হয়েছে।