Home > বিশেষ সংবাদ > এক বছরে ১১০ ধাপ পিছিয়ে বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাবি

এক বছরে ১১০ ধাপ পিছিয়ে বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাবি

এ বছর বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ১ হাজার ৭৯৪তম স্থানে জায়গা করে নিয়েছে ঢাকা বিশ্বব্যিালয় (ঢাবি)। সংযুক্ত আরব আমিরাতভিত্তিক সংস্থা সেন্টার ফর ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং (সিডব্লিউইউআর) পরিচালিত সেরা ২ হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে এ বছর ১৭৯৪ তম স্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এর আগের বছর এটির অবস্থান ছিল ১৬৮৪তম। অর্থাৎ একবছরে পিছিয়েছি ১১০ ধাপ। যদিও দেশের একমাত্র উচ্চশিক্ষা প্রতিষ্ঠান হিসেবে স্থান পেয়েছে ঢাবি।

সোমবার সংস্থটি তাদের নিজস্ব ওয়েবসাইটে এই র‌্যাংকিং প্রকাশ করে।

র‌্যাংকিংয়ে সেরা ১ হাজারের মধ্যে সার্কভুক্ত দেশগুলোর মধ্যে ভারতের ১৬টি ও পাকিস্তানের দুটি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। সার্কভুক্ত বাকি ৫টি দেশের কোনো বিশ্ববিদ্যালয়ের স্থান এতে হয়নি। যদিও ভারতের ৬৪টি এবং পাকিস্তানের ১০টি বিশ্ববিদ্যালয় এখানে জায়গা করে নিয়েছে। বাংলাদেশের একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয় অর্জন করেছে ১ হাজার ৭৯৪তম।

সিডব্লিউইউআরের তালিকায় শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের আটটিই হচ্ছে যুক্তরাষ্ট্রের৷ পুরো তালিকায় ৩৫৭টি (পুয়ের্তো রিকোসহ) জায়গা নিয়ে এদিক থেকেও শীর্ষে তারা৷ তালিকায় চীনের বিশ্ববিদ্যালয় রয়েছে ২৬৭টি (হংকং ও ম্যাকাওসহ), জাপানের ১২৬টি, যুক্তরাজ্যের ৯৫টি, ফ্রান্সের ৮২টি ও রাশিয়ার বিশ্ববিদ্যালয় রয়েছে ৪৬টি।

দক্ষিণ এশীয় দেশগুলোর মধ্যে ভারতের ১৬টি ও পাকিস্তানের দুইটি বিশ্ববিদ্যালয় সেরাদের তালিকায় জায়গা করে নিয়েছে।

মোট সাতটি সূচকে বিশ্ববিদ্যালয়গুলোর সামগ্রিক মান যাচাই করে এ র‌্যাংকিং নির্ধারণ করে সিডব্লিউইউআর৷ সেগুলো হলো শিক্ষার মান, সাবেক শিক্ষার্থীদের পেশাগত অবস্থান, অনুষদের মান, গবেষণার সংখ্যা, উচ্চমানসম্পন্ন প্রকাশনা, গবেষণার প্রভাব ও উদ্ধৃতি৷ এই সাতটি সূচকে মোট ১০০ স্কোরের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় পেয়েছে ৬৬ দশমিক ৬৷

১০০-তে ১০০ স্কোর করে এই র‌্যাংঙ্কিংয়ে টানা নবমবারের মতো বিশ্বসেরা হয়েছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটি।

সম্প্রতি টাইমস হায়ার এডুকেশন প্রকাশিত ‘এশিয়া ইউনিভার্সিটি র‌্যাংকিং ২০২০’-এ সেরা চারশ’ বিশ্ববিদ্যালয়ের তালিকায়ও ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বাংলাদেশের কোনও শিক্ষাপ্রতিষ্ঠান জায়গা করে নিতে পারেনি।

জানা যায়, ২০১২ সাল থেকে প্রতিবছর বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের এই র‌্যাঙ্কিং প্রকাশ করে আসছে সংস্থাটি। মোট সাতটি সূচকে এই তথ্য প্রকাশ করে থাকে তারা। এর মধ্যে রয়েছে- কোয়ালিটি অব এডুকেশন, অ্যালামনাই অ্যামপ্লয়মেন্ট, কোয়ালিটি অব ফ্যাকাল্টি, রিসার্চ আউটপুট, হাই-কোয়ালিটি পাবলিকেশন, ইনফ্লুয়েন্স এবং সাইটেশনস্।