Home > খেলাধুলা > যে কারনে ভারত সফরের আগে নিষেধাজ্ঞা পেলেন সাকিব

যে কারনে ভারত সফরের আগে নিষেধাজ্ঞা পেলেন সাকিব

জুয়াড়ির প্রস্তাব গোপন করায় ক্রিকেট থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন সাকিব আল হাসান। যদিও এক বছর পরেই মাঠে নামতে পারবেন এই বিশ্বসেরা অলরাউন্ডার। কিন্ত কেন ভারত সফরের আগে নিষেধাজ্ঞা পেলেন এই তারকা? এ নিয়ে জল্পনা-কল্পনার শেষ নেই।

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) এই বিষয়ে মুখ খুলেছেন ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান।

আকরাম খান বলেন, অনেকেই ভাবছেন এই সময়ে কেন সাকিব নিষিদ্ধ হলেন। আসল ঘটনা হল এটা এখন না হলে ভারত সফরের মাঝামাঝি সময়ে আসতে পারত। সেটি গোটা দলের জন্য খারাপ হতো। সাকিবও তা চায়নি। তাছাড়া, আরও কিছুদিন দেরি হলে ২০২০ সালের টি-টুয়েন্টি বিশ্বকাপ সে মিস করত। এখন সব কিছু ঠিকঠাক ভাবে এগুলে সাকিবের টি-টুয়েন্টি বিশ্বকাপ খেলার সম্ভবনা রয়েছে।

প্রসঙ্গত, সব ধরনের ক্রিকেট থেকে বাংলাদেশের টেস্ট ও টি-টুয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসানকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তার বিরুদ্ধে তিনটি অভিযোগ এনে আইসিসি এই নিষেধাজ্ঞা দিয়েছে।

ফিক্সিংয়ের প্রস্তাব পেয়ে তা প্রত্যাখ্যান করলেও আইসিসি কিংবা বিসিবিকে না জানানোর কারণেই এই শাস্তি আরোপ করা হয় ক্রিকেটের অভিভাবক সংস্থাটির পক্ষ থেকে। তবে, নিজের দোষ স্বীকার করার কারণে, সাকিবের ১ বছরের শাস্তি স্থগিত করেছে আইসিসি। ফলে আগামী বছরের ২৯ অক্টোবর খেলায় ফিরতে পারবেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।