Home > খেলাধুলা > আশরাফুলের সাথে জড়িত ছিল আরও অনেক খেলোয়াড়: পাপন

আশরাফুলের সাথে জড়িত ছিল আরও অনেক খেলোয়াড়: পাপন

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের অন্যতম কালো অধ্যায়- ম্যাচ পাতানোর দায়ে মোহাম্মদ আশরাফুলের নিষেধাজ্ঞা। এমনই দুর্বিপাকে পড়েছিলেন যে দোষ স্বীকার করতে বাধ্য হয়েছিলেন আশরাফুল।

কিন্তু, তখন আলোচনা ছিল বেশ কয়েকজন সাবেক ক্রিকেটার ও বর্তমান বোর্ড কর্মকর্তাও জড়িত ছিলেন ম্যাচ পাতানোর ঘটনায়। এবার স্বয়ং বিসিবি সভাপতি বললেন, আরও অনেক খেলোয়াড় আশরাফুলের সাথে ম্যাচ পাতানোর ঘটনায় জড়িত ছিল।

ম্যাচ পাতানোর ঘটনায় আশরাফুলের নিষিদ্ধ হওয়া প্রসঙ্গে একটি সাক্ষাৎকারে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, আপনি কি মনে করেন এর সঙ্গে শুধু আশরাফুল ছিল?

নিঃসন্দেহে আরও অনেক খেলোয়াড় জড়িত ছিল। আমি নিশ্চিত। এই একজন খেলোয়াড় এতকিছু করতে পারে নাকি? আশরাফুল স্বীকার করে ভালো করেছে, একই সঙ্গে ধরাও খেয়েছে। অন্যরা করেনি আর তদন্তকারীরাও আর বেশি ঘাঁটতে যায়নি।

যেসব বোর্ড কর্তার নাম এসেছে তাদের বিরুদ্ধে পদক্ষেপ না নেওয়া প্রসঙ্গে বিসিবি বস বলেন, আমি অতীত নিয়ে ঘাঁটি না। আমি এসে যা পেয়েছি সেখান থেকেই এগোতে চেয়েছি। আমার দুর্বলতা বা ভুল হোক অতীত ঘাঁটতে যাইনি। সবাইকে সুযোগ দিয়েছি। আশরাফুলের ঘটনায় পরিষ্কার বার্তা ছিল যে আমি আর কাউকে ছাড়বো না।

২০১৩ সালে বাংলাদেশ প্রিমিয়ার লিগে ম্যাচ পাতানো এবং স্পট ফিক্সিংয়ের দায়ে পরের বছর বিপিএল অ্যান্টি করাপশন ট্রাইব্যুনাল আশরাফুলকে ৮ বছরের জন্য নিষিদ্ধ করে। সাথে ১০ লাখ টাকা জরিমানা করা হয়।

সে বছর সেপ্টেম্বর মাসে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ডিসিপ্লিনারি প্যানেল ওই সাজা কমিয়ে পাঁচ বছর করে। নিষেধাজ্ঞা কাটিয়ে খেলার মাঠে ফিরে এসেছেন এক সময়ের এই তারকা।