Home > অর্থনীতি > চালের দাম বাড়লে হাত-পা কাঁপে : পরিকল্পনামন্ত্রী

চালের দাম বাড়লে হাত-পা কাঁপে : পরিকল্পনামন্ত্রী

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, খাবার শুধু আমাদের জীবনের জন্য নয়, রাজনীতিতেও অনেক গুরুত্বপূর্ণ। চালের দাম বাড়লে আমাদের হাত-পা কাঁপে। আর দাম কমলে স্বস্তি পাই। একসময় খাদ্য নিয়েই সরকারের উত্থান-পতন ছিল। কিন্তু বর্তমান আওয়ামী লীগ সরকারের আমলে খাবারের কোনো অভাব নেই।

শুক্রবার (১৮ নভেম্বর) রাজধানীর বসুন্ধরা কনভেনশনে বাপা ফুডপ্রো এক্সপোর অষ্টম আসরের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, দেশে জনসংখ্যা বেড়েছে, কিন্তু খাবারের কোনো সমস্যা নেই। এটা কোনো জাদু নয়। মানুষের পরিশ্রম এবং উদ্ভাবনী শক্তির কারণে খাবারের উৎপাদন বেড়েছে। প্রযুক্তি উদ্ভাবন করে আমরা বছরে চার কোটি টন খাদ্য উৎপাদন করি। এখন আমরা বলতে পারি, আমাদের বাংলায় কোনো মানুষ না খেয়ে থাকে না।

তিনি বলেন, আগের জামানায় সবাই দেশ দখল করতো। এখন দেশ দখল করা লাগে না, বাজার দখল করতে হয়। আমাদেরও বাজার দখল করতে হবে। আমাদের প্রতিবেশী দেশ ভারতের আসাম, ত্রিপুরা এবং পশ্চিমবঙ্গ যেখানে আমাদের প্রভাব আছে, ছায়া আছে। সেখানের বাজার দখল করতে হবে। বাজার দখল করতে পারলেই কেল্লাফতে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপোর সভাপতি এবং প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান আহসান খান চৌধুরী, বাপার সাবেক সভাপতি এসএম জাহাঙ্গীর হোসাইন, এএফএম ফখরুল ইসলাম মুন্সী প্রমুখ।