Home > শিক্ষা > পরীক্ষা কেন্দ্রে ১৪৪ ধারা ভঙ্গ, দুই শিক্ষককে জরিমানা

পরীক্ষা কেন্দ্রে ১৪৪ ধারা ভঙ্গ, দুই শিক্ষককে জরিমানা

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় দাখিল পরীক্ষা গ্রহণে বাধা প্রদানের অপরাধে মোস্তাফিজুর রহমান (৫৯) নামে মাদরাসার অধ্যক্ষ ও মিজানুর রহমান (৪১) নামে এক সহকারী শিক্ষককে ৫০ হাজার টাকা করে মোট এক লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত ৷

শনিবার (১৭ সেপ্টেম্বর) পরীক্ষা চলাকালীন সময়ে জেলার তেঁতুলিয়া উপজেলার কালান্দিগঞ্জ সিনিয়র ফাজিল মাদরাসায় দাখিল পরীক্ষাকেন্দ্রে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ওই দুই শিক্ষককে এ জরিমানা করেন তেঁতুলিয়া উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সোহাগ চন্দ্র সাহা।

দণ্ডপ্রাপ্তরা হলেন-কালান্দিগঞ্জ সিনিয়র ফাজিল মাদরাসার অধ্যক্ষ মোস্তাফিজুর রহমান ও একই উপজেলার মাগুরমারী চৌরাস্তা পমিজ উদ্দীন দাখিল মাদরাসার সহকারী শিক্ষক (গণিত) মিজানুর রহমান।

জানা যায়, তেঁতুলিয়া উপজেলার কালান্দিগঞ্জ সিনিয়র ফাজিল মাদরাসার পরীক্ষাকেন্দ্রে শনিবার পূর্ব নির্ধারিত সময়সূচি অনুযায়ী গণিত বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ সময় ওই মাদরাসার অধ্যক্ষ মোস্তাফিজুর রহমান ও উপজেলার চৌরাস্তা পমিজ উদ্দীন দাখিল মাদরাসার সহকারী শিক্ষক (গণিত) মিজানুর রহমানকে নিয়ে অবৈধভাবে কেন্দ্রে প্রবেশ করলে উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সোহাগ চন্দ্র সাহা তাদের দেখতে পান।

এ সময় অধ্যক্ষ মোস্তাফিজুর রহমান ও গণিত শিক্ষক মিজানুর রহমান পাবলিক পরীক্ষাকেন্দ্রে জারিকৃত ১৪৪ ধারা ভঙ্গ করে অবৈধ অনুপ্রবেশ করে পরীক্ষা গ্রহণে বাধা প্রদান ও গোলযোগ সৃষ্টি করার দায়ে তাদের হাতে নাতে আটক করেন। পরে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে পাবলিক পরীক্ষাসমূহ (অপরাধ) আইন, ১৯৮০ এর ১১ ও ১২ ধারায় তাদের দুজনকে ৫০ হাজার করে ১ লাখ টাকা দণ্ডাদেশ প্রদান করা হয়।

এ সময় উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শওকত আলী, পরীক্ষা কেন্দ্রের অতিরিক্ত ভারপ্রাপ্ত কর্মকর্তা মিঠুন কুমার রায়, কালন্দিগঞ্জ সিনিয়র ফাজিল মাদরাসার দাখিল পরীক্ষাকেন্দ্রের কেন্দ্র সচিব মো. আবু বক্কর সিদ্দিক ও তেঁতুলিয়া মডেল থানার এসআই আব্দুল লতিফ উপস্থিত ছিলেন।

এদিকে বিষয়টি নিশ্চিত করে তেঁতুলিয়া উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সোহাগ চন্দ্র সাহা বলেন, ১৪৪ ধারা ভঙ্গ করে পরীক্ষা কেন্দ্র অবৈধভাবে প্রবেশের দায়ে দুই শিক্ষককে জরিমানা করা হয়েছে। আগামীতেও এমন অভিযান অব্যাহত থাকবে।