Home > খেলাধুলা > মাহমুদউল্লাহকে বাদ দিয়ে বাংলাদেশের বিশ্বকাপ দল ঘোষণা

মাহমুদউল্লাহকে বাদ দিয়ে বাংলাদেশের বিশ্বকাপ দল ঘোষণা

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণার শেষ সময় ১৫ সেপ্টেম্বর। তবে তার একদিন আগেই আজ (১৪ সেপ্টেম্বর) বাংলাদেশের বিশ্বকাপ দল ঘোষণা করেছে বিসিবি। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের স্কোয়াড দিয়েছে নির্বাচকরা।

অভিজ্ঞতার জন্য আরেকটি টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে টিকে যাবেন মাহমুদউল্লাহ রিয়াদ, এমন গুঞ্জন শোনা যাচ্ছিল। তবে শেষ পর্যন্ত বিশ্বকাপের টিকিট নিজের করে নিতে পারলেন না গত টি-টোয়েন্টি বিশ্বকাপে দলকে নেতৃত্ব দেওয়া মাহমুদউল্লাহ।

ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন লিটন দাস, নুরুল হাসান সোহান এবং ইয়াসির আলী রাব্বি ও এশিয়া কাপের স্কোয়াডে না থাকা নাজমুল হোসেন শান্ত।

ইনজুরির কারণে এশিয়া কাপ থেকে ছিটকে যাওয়া হাসান মাহমুদকেও বিশ্বকাপের জন্য ফিরিয়েছে নির্বাচকরা। যদিও এখনও পুরোপুরি ফিট হতে পারেননি এই পেসার। এশিয়া কাপে ভালো না করলেও মোহাম্মদ সাইফউদ্দীন বিশ্বকাপে দলের সঙ্গে উড়াল দেবেন। বিশ্বকাপে সহঅধিনায়ক হিসেবে যাবেন সোহান।

এদিকে এশিয়া কাপে সুযোগ পেয়েও কাজে লাগাতে না পারায় বিশ্বকাপের দল থেকে ছিটকে গেছেন দুই ওপেনার নাঈম শেখ এবং আনামুল হক বিজয়। এ ছাড়াও এশিয়া কাপে কোনো ম্যাচ না খেলেই বিশ্বকাপের দল থেকে বাদ পড়েছেন পারভেজ হোসেন ইমন।

অস্ট্রেলিয়া বিশ্বকাপের জন্য বিবেচিত হতে পারেন সৌম্য সরকার, এমন গুঞ্জন জোরালো হয়েই উঠেছিল। সেরা ১৫ জনের স্কোয়াডে না থাকলেও স্ট্যান্ডবাই হিসেবে অস্ট্রেলিয়ায় দলের সঙ্গে যাবেন এই ক্রিকেটার। এ ছাড়াও স্ট্যান্ডবাই হিসেবে দলে যাবেন রিশাদ হোসেন, শেখ মেহেদী এবং শরিফুল ইসলাম।

১৫ জনের এই স্কোয়াডই নিউজিল্যান্ড-পাকিস্তানের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজ খেলবে।

আগামী ১৬ অক্টোবর থেকে শুরু হবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ। শুরুতে গ্রুপ পর্বের খেলা হবে। বিশ্বকাপে বাংলাদেশ সরাসরি মূল পর্বে অংশ নেবে। যা শুরু হবে ২৪ অক্টোবর থেকে। তার আগে ১৭ ও ১৯ অক্টোবর বাংলাদেশ দুটি প্রস্তুতিমূলক ম্যাচ খেলবে যথাক্রমে আফগানিস্তান এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।

বিশ্বকাপে বাংলাদেশের স্কোয়াড : সাকিব আল হাসান (অধিনায়ক), নুরুল হাসান সোহান (সহ-অধিনায়ক), লিটন দাস, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, মোসাদ্দেক হোসেন সৈকত, ইয়াসির আলী রাব্বি, নাসুম আহমেদ, এবাদত হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, হাসান মাহমুদ, নাজমুল হোসেন শান্ত ও সাব্বির রহমান।

স্ট্যান্ডবাই : শেখ মেহেদী হাসান, শরীফুল ইসলাম, রিশাদ হোসেন এবং সৌম্য সরকার।