Home > আবহাওয়া > দিনভর বৃষ্টিতে ভিজবে সারাদেশ

দিনভর বৃষ্টিতে ভিজবে সারাদেশ

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ এবং মৌসমী বায়ুর সক্রিয়তায় রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে বেড়েছে বৃষ্টিপাতের প্রবণতা। রাজধানীতে হচ্ছে ঝুম বৃষ্টি। আর দেশের কোথাও কোথাও হচ্ছে ভারী বৃষ্টিপাত।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) সকালে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদিন পরিস্থিতি প্রায় একই রকম থাকবে। বুধবার (১৪ সেপ্টেম্বর) থেকে পরিস্থিতির কিছুটা পরিবর্তন হবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন।

তিনি জানান, মঙ্গলবার সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত রাজধানীতে ৩২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আর সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে পটুয়াখালীর খেপুপাড়ায়, ১১৪ মিলিমিটার।

এদিকে বৃষ্টিপাতের ফলে রাজধানীর বিভিন্ন সড়কে যানজটের সৃষ্টি হয়েছে। কর্মমুখী মানুষরাও পড়েছেন বিপাকে। কোথাও কোথাও সড়কে পানি জমায় যানজট আরো তীব্র হয়েছে।

এক পূর্বাভাসে বলা হয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্টি নিম্নচাপটি আরও পশ্চিম-উত্তর পশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এতে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

নিম্নচাপটি লঘুচাপে পরিণত হয়ে স্থলভাগের ওপর দিয়ে আরও পশ্চিম-উত্তর পশ্চিম দিকে অগ্রসর ও ক্রমান্বয়ে দুর্বল হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও আশপাশের এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে।

এছাড়া পূর্ণিমা ও বায়ুচাপ আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে এক-দুই ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

এজন্য উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

এছাড়া রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাংগাইল, ময়মনসিংহ, ফরিদপুর, ঢাকা, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলসমূহের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।