Home > খেলাধুলা > কাতার বিশ্বকাপে হট ফেবারিট আর্জেন্টিনা ও ব্রাজিল: স্পেন কোচ

কাতার বিশ্বকাপে হট ফেবারিট আর্জেন্টিনা ও ব্রাজিল: স্পেন কোচ

আসন্ন ২০২২ কাতার বিশ্বকাপ কে জিতবে? এ নিয়ে এখন থেকেই শুরু হয়েছে গবেষণা, ভবিষ্যদ্বানী দেয়ার চেষ্টা। এরই মধ্যে নানা পরিসংখ্যানে এবারের বিশ্বকাপে ফেবারিট হিসেবে লাতিন আমেরিকান দেশ ব্রাজিল এবং আর্জেন্টিনার কথাই উঠে আসছে বারবার। এবার সেই সুরে গান গাওয়ার চেষ্টা করলেন স্পেন কোচ লুইস এনরিকেও। তিনিও দাবি করলেন, এবারের কাতার বিশ্বকাপ জয়ের অন্যতম ফেবারিট হচ্ছে আর্জেন্টিনা এবং ব্রাজিল।

গত বছর মারাকানায় ব্রাজিলকে ১-০ গোলে হারিয়ে কোপা আমেরিকার শিরোপা জিতেছিল আর্জেন্টিনা। ১৯৯৩ সালের পর এই প্রথম আর্জেন্টাইনদের হাতে কোনো ট্রফি উঠে এলো। লিওনেল মেসি অ্যান্ড কোং চলতি মাসের শুরুতেই লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে ফাইনালিসিমায় ইতালিকে ৩-০ গোলে হারিয়ে শিরোপা জয় করে নিয়েছে।

অন্যদিকে ব্রাজিল দুটি প্রীতি ম্যাচে দক্ষিণ কোরিয়া এবং জাপানকে হারিয়ে নিজেদের ঝালিয়ে নিয়েছে। ফিফা র‌্যাংকিংয়েও তারা রয়েছে শীর্ষস্থানে। শুধু তাই নয়, লাতিন আমেরিকার এই দুটি দল (ব্রাজিল-আর্জেন্টিনা) তাদের বিশ্বকাপ বাছাই পর্বে রয়েছে অপরাজিত। যদিও বাছাই পর্বে আর্জেন্টিনার চেয়ে ৬ পয়েন্ট এগিয়ে থেকে শেষ করেছিল নেইমারের ব্রাজিল।

গতকাল শনিবার এক সংবাদ সম্মেলনে স্পেন কোচ লুইস এনরিকে বিশ্বকাপ নিয়ে মন্তব্য করতে গিয়ে বলেন, ‘আমি দেখছি আর্জেন্টিনা এবং ব্রাজিল হচ্ছে বিশ্বকাপে অন্য দেশগুলোর ওপরে। অন্যদের চেয়ে অনেক ওপরে তাদের অবস্থান এখন। বিশ্বকাপেও তাদেরকেই ফেবারিট দেখছি আমি।’

আজ রবিবার উয়েফা নেশন্স লিগে স্পেন মুখোমুখি হবে চেক রিপাবলিকের। ২০১০ বিশ্বকাপজয়ীরা নেশন্স লিগে এখনও পর্যন্ত মাত্র সুইজারল্যান্ডের বিপক্ষে ১-০ গোলে জয় পেয়েছে। চেক রিপাবলিকের বিপক্ষে দ্বিতীয় জয়ের আশা করছেন এনরিকের শিষ্যরা। প্রথম ম্যাচে পর্তুগালের সঙ্গে ১-১ গোলে এবং দ্বিতীয় ম্যাচে চেক রিপাবলিকের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে।

নিজেদের শক্তি এবং তাদের কাছে সমর্থকদের প্রত্যাশা নিয়ে এনরিকে বলেন, ‘যদি কেউ চায় যে, আমরা সবগুলো ম্যাচেই জিতবো এবং প্রতিপক্ষকে বিধ্বস্ত করে ছাড়বো, তাহলে আমি মনে করি তার মডার্ন ফুটবল সম্পর্কে ধারণাই নেই। আপনি যদি ফ্রান্সের (২০১৮ বিশ্বকাপ এবং ২০২১ নেশন্স লিগজয়ী) দিকে তাকান, তাহলে বিষয়টা আরো ভালো বুঝতে পারবেন।’