Home > খেলাধুলা > এসি রুম ছেড়ে মাঠে যান, বুঝতে পারবেন কতটা গরম : সিডন্স

এসি রুম ছেড়ে মাঠে যান, বুঝতে পারবেন কতটা গরম : সিডন্স

দারুণ ব্যাটিং করছিলেন তামিম ইকবাল। দৌড়াতে গিয়ে হুট করে টান লাগল পেশিতে। তারপরও দ্বিতীয় সেশন খেলেছেন পুরোটা। তৃতীয় সেশনে আর মাঠে নামলেন না।

প্রচণ্ড গরমের মধ্যে চট্টগ্রাম টেস্ট খেলছেন বাংলাদেশ ও শ্রীলঙ্কার ক্রিকেটাররা। টেস্টের মত দীর্ঘ পরিসরের ক্রিকেটে এমন গরম বাড়িয়ে তোলে ক্রিকেটারদের চোটের প্রবণতা। ক্র্যাম্পের মত বিষয় তাই নিত্যনৈমিত্তিক একটা ব্যাপার।

তৃতীয় দিনের খেলা শেষে ব্যাটিং কোচ জেমি সিডন্সের কণ্ঠে ফুটে উঠল অসহায়ত্ব। গরম কতটা কাবু করে রেখেছে সবাইকে, তার একটা দৃষ্টান্ত হয়ে থাকল তামিমের ক্র্যাম্প। তবে সিডন্সের আশা, দ্রুত সেরে ওঠে চতুর্থ দিন ব্যাট হাতে নেমে আবারও রানের ফোয়ারা গড়বেন তামিম।

তামিমের পেশিতে টান লাগার বিষয়ে সিডন্স জানান, ‘২ দিন মাঠে থাকার পর সে যেভাবে ব্যাটিং করেছে- দারুণ। এই গরমে রানিং বিটুইন দ্যা উইকেট করতে হয়েছে। এভাবে শরীরে শক্তি ধরে রাখা কঠিন। এসি রুম ছেড়ে মাঠে যান, বুঝতে পারবেন কতটা গরম, কীভাবে এই গরম আপনাকে পানিশূন্য করে দেবে।’

‘তাই ওর ক্র্যাম্পের বিষয়টা আমি বুঝি। আমার বিশ্বাস কাল ও ঝরঝরে হয়েই মাঠে নামবে। ঠিকমত খাবার-পানি খেলে ঠিক হয়ে যাবে।’

মাহমুদুল হাসান জয়ের সাথে তামিমের ১৬২ রানের জুটি বাংলাদেশকে এনে দেয় উড়ন্ত সূচনা। অভিজ্ঞ তামিমের সাথে তরুণ জয়ের পরিপক্ব ব্যাটিং স্বস্তি দিয়েছে ব্যাটিং কোচকে। তামিমের সাথে জয়কেও তাই প্রশংসার সাগরে ভাসালেন সিডন্স, দিলেন প্রাপ্য কৃতিত্ব।

তিনি বলেন, ‘তামিম-জয় গতকাল যে ভালো শুরু এনে দিয়েছিল আজ তাতে পূর্ণতা দিয়েছে। তামিম দুর্দান্ত ছিল। কোনো সন্দেহ নেই, তামিম কাল নেমে আরও রান করবে। আজ যা হয়েছে আমরা ঠিক তা-ই চেয়েছিলাম। এই জুটি সফল। শ্রীলঙ্কার বিপক্ষে রেকর্ড গড়া জুটি। তামিম অ্যাঞ্জেলো ম্যাথিউসের মত প্রয়োজনীয় শট দিয়ে নিজের ইনিংস সাজিয়েছে। জয়ও নিজের কাজ ঠিকঠাক করেছে।’