Home > অর্থনীতি > ফের কমলো টাকার মান

ফের কমলো টাকার মান

প্রতি মার্কিন ডলারের বিনিময় মূল্য ৮০ পয়সা বাড়িয়ে ৮৭ টাকা ৫০ পয়সা নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক।

 

 

 

সোমবার (১৬ মে) গত ২০ দিনের মধ্যে মার্কিন ডলারের বিপরীতে টাকার মান তৃতীয়বারের মতো কমানো হলো।

 

 

 

সংশ্লিষ্টরা বলছেন, দেশে রপ্তানি আয় ও প্রবাসী আয়ের তুলনায় আমদানি ব্যয় বেশি হওয়ায় মার্কিন ডলারের ওপর চাপ বেড়েছে। বাজারে ঘাটতি মেটাতে চাহিদার পরিপ্রেক্ষিতে মার্কিন ডলার বিক্রি করছে কেন্দ্রীয় ব্যাংক। এর ফলে বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমছে। তবুও ডলারের বিপরীতে টাকার মান প্রতিনিয়ত কমছে।

 

 

 

এর আগে, জানুয়ারি মাসের শুরুতে প্রতি ডলারে বিনিময় মূল্য ২০ পয়সা বাড়িয়ে ৮৬ টাকা, ২৩ মার্চে ২০ পয়সা বাড়িয়ে ৮৬ টাকা ২০ পয়সা, ২৭ এপ্রিল ২৫ পয়সা বাড়িয়ে ৮৬ টাকা ৪৫ পয়সা এবং সর্বশেষ ৯ মে ২৫ পয়সা বাড়িয়ে ৮৬ টাকা ৭০ পয়সা নির্ধারণ করা হয়েছিল।

 

 

 

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম গণমাধ্যমকে বলেন, রপ্তানি আয়ের তুলনায় আমদানি বেশি। বাজার পরিস্থিতি বিবেচনা করে প্রতি মার্কিন ডলারের দাম ৮৭ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়েছে।

 

 

 

রপ্তানি আয় বাড়ছে উল্লেখ করে তিনি বলেন, ঈদ ও রমজান উপলক্ষে ২০০ মিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স এসেছে। খুব শিগগিরই বাজার স্থি‌তিশীল হ‌য়ে যা‌বে।

 

 

 

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র আরও বলেন, ব্যাংকগু‌লোর চা‌হিদার পরিপ্রেক্ষিতে ৫ বিলিয়ন ডলারের বেশি বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক। নিত্যপ্র‌য়োজনীয় খাদ্যপণ্য ছাড়া অন্যান্য পণ্য আমদানিতে গড় মা‌র্জিনসহ বিভিন্ন বিধিনিষেধ দেওয়া হয়েছে।