Home > শিক্ষা > দেখে নিন ২০২২ সালের এসএসসি পরীক্ষার সময়সূচি

দেখে নিন ২০২২ সালের এসএসসি পরীক্ষার সময়সূচি

২০২২ সালের এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হচ্ছে আগামী ১৯ জুন থেকে। এ পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। আজ বোর্ডর ওয়েবসাইটে এ সূচি প্রকাশ করা হয়েছে। এতে দেখা যায়, আগামী ১৯ জুন তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ৬ জুলাই। আর ব্যবহারিক পরীক্ষা ১৩ থেকে ১৯ জুলাইয়ের মধ্যে শেষ করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

বুধবার (২৭ এপ্রিল) আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এসএম আমিরুল ইসলামের সই করা সময়সূচি প্রকাশ করা হয়।

প্রতিবছর ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা নেওয়া হলেও করোনা মহামারির কারণে এ বছর পিছিয়ে দেওয়া হয়। পরীক্ষার নির্দেশনায় বলা হয়- পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার্থীদের কক্ষে আসন গ্রহণ করতে হবে। প্রশ্নপত্রে উল্লিখিত সময় অনুযায়ী পরীক্ষা নিতে হবে।

প্রথমে বহুনির্বাচনি ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং উভয় পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। বহুনির্বাচনী পরীক্ষার ক্ষেত্রে সময় ২০ মিনিট এবং সৃজনশীল/রচনামূলক পরীক্ষার ক্ষেত্রে সময় ১ ঘণ্টা ৪০ মিনিট। তবে ব্যবহারিক পরীক্ষা স্ব স্ব কেন্দ্র/ভেন্যুতে অনুষ্ঠিত হবে। পরীক্ষার ফল প্রকাশের সাত দিনের মধ্যে পুন:নিরীক্ষার জন্য অনলাইনে এসএমএসের মাধ্যমে আবেদন করা যাবে।

এসএসসি পরীক্ষা ২০২২

এসএসসি বা সমমানের পরীক্ষা বাংলাদেশের প্রতিটি ছাত্র-ছাত্রীদের জীবনে প্রথম পাবলিক পরীক্ষা। কারণ এই পরীক্ষায় উত্তীর্ণ মাধ্যমে স্কুল জীবনের শিক্ষার সমাপ্তি ঘটে। একজন ছাত্রের কলেজ বা উচ্চ শিক্ষার ভিত রচিত হয় এই পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার মাধ্যমে।

 

প্রতিবছর ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে এসএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়। উক্ত পরীক্ষায় প্রায় 15 লক্ষাধিক ছাত্রছাত্রী অংশগ্রহণ করে। বাংলাদেশের আটটি সাধারণ শিক্ষা বোর্ড ও টেকনিক্যাল এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত হয় এই বিশাল পরীক্ষা।

Dhaka Board Published SSC Exam Routine 2021