Home > আন্তর্জাতিক > কর্ণাটকে স্কুল-কলেজে নিষিদ্ধ হলো হিজাব

কর্ণাটকে স্কুল-কলেজে নিষিদ্ধ হলো হিজাব

হিজাব বিতর্ক তুঙ্গে উঠেছে ভারতের কর্ণাটকে। অবশেষে এ বিতর্কের অবসান ঘটাতে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। নির্দেশনা অনুযায়ী, ধর্মীয় পরিচয় বহন করে এমন পোশাক নিষিদ্ধ করা হয়েছে। শিক্ষা আইন, ১৯৮৩-এর ১৩৩ (২) ধারা মেনে এ নির্দেশনা দিয়েছে কর্ণাটক সরকার।

নির্দেশনায় বলা হয়েছে, স্কুল-কলেজের জন্য নির্ধারিত পোশাকের বাইরে কিছু পরিধান করতে পারবে না শিক্ষার্থীরা। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলো নিজস্ব কিছু নীতিমালা গ্রহণ করতে পারে। তবে সেটি যেন সমাজের ভারসাম্য রক্ষা করে সে বিষয়ে লক্ষ্য রাখতে হবে। সমতা-অখণ্ডতা এবং সার্বজনীনতা বজায় রাখার স্বার্থেই আইনটি পাস করা হয়েছিল।

গত ৩১ ডিসেম্বর উদুপির জেলার একটি সরকারি কলেজে পোশাক নিয়ে বিধিনিষেধ আরোপ করা হয়। হিজাব পরিধান করায় মুসলিম শিক্ষার্থীদের ক্লাসে প্রবেশ করতে না দেওয়ায় বিক্ষোভ করেছিল তারা। এরপর রাজ্যের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে প্রতিবাদ ছড়িয়ে পড়ে।

এর পাল্টা জবাব দিতে স্বরস্বতী পূজার দিন গেরুয়া রঙের উত্তরীয় পরে মিছিল করে হিন্দু শিক্ষার্থীরা। তাতেই ক্ষুব্ধ হয়ে ওঠেন রাজ্যটির মুখ্যমন্ত্রী। তিনি জানান, শিক্ষাঙ্গনে রাজনীতির কালো প্রভাব পড়তে দিবেন না।