Home > জাতীয় > শাবি ভিসিকে আমি মানুষ বলতে চাই না, সে দানব: জাফর ইকবাল

শাবি ভিসিকে আমি মানুষ বলতে চাই না, সে দানব: জাফর ইকবাল

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ভিসি অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমেদকে দানব বললেন জনপ্রিয় কথাসাহিত্যিক ড. মুহম্মদ জাফর ইকবাল। ভিসির পদত্যাগের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের পানি পান করিয়ে অনশন ভাঙানোর পর এ কথা বলেন তিনি।

তিনি বলেন, শাবি ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন একটা দানব। শিক্ষার্থীদের এমন অবস্থা দেখেও যার মন গলেনি, নিজের জায়গায় অনড় থাকে। আমি তাকে অন্তত মানুষ বলতে পারি না, তিনি দানব।

বুধবার (২৬ জানুয়ারি) ভোরে শাবিপ্রবি ক্যাম্পাসে গিয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের অনশন ভাঙান ড. মুহম্মদ জাফর ইকবাল এবং তার স্ত্রী অধ্যাপক ড. ইয়াসমিন হক। পরে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

শিক্ষার্থীদের তিনি বলেন, তোমরা কেন তোমাদের জীবন অপচয় করবা? তোমাদের বাঁচতে হবে। তোমরা ইতোমধ্যেই বিজয়ী হয়ে গেছ। সারাদেশের মানুষ তোমাদের পক্ষে দাঁড়িয়েছে। দেশের সব বিশ্ববিদ্যালয়ের ভিসিদের ঘুম হারাম করে দিয়েছ। জীবন অনেক মূল্যবান। তুচ্ছ বিষয়ে জীবন অপচয় করা যাবে না।

তিনি বলেন, আমি এখানে আসতে চাইছিলাম না। কারণ তোমরা আমরা কথা না শুনলে তাই! তবে আমার ছেলে-মেয়েদের উপর আমার বিশ্বাস ছিল, তাই এসেছি। আমি সংকল্প করে এসেছি তোমাদের অনশন ভাঙিয়ে তারপর আমি সিলেট ছাড়বো। আমি চাই তোমরা আন্দোলন চালিয়ে যাও, তবে অনশন ভেঙে আন্দোলন করো। আন্দোলন আর অনশন ভিন্ন জিনিস! আমি এসেছি তোমাদের অনশন ভাঙাতে। পরে সকালে শিক্ষার্থীরা তার হাতে পানি পান করে অনশন ভাঙেন।

তিনি আরও বলেন, আমি ধরে নিয়েছিলাম, অনশনের এখানে মেডিকেল টিম আছে। কিন্তু, এখানে এসে দেখলাম, ডাক্তাররা ছিলেন। কিন্তু, তাদের ভয়-ভীতি দেখিয়ে এখান থেকে সরিয়ে দিয়েছে। এখানে অনশনকারীদের অবস্থাই যখন এতো খারাপ, তাহলে অসুস্থ (হাসপাতালে ভর্তি) ২০ জনের কী অবস্থা! আমি শঙ্কিত। এটা চরম অমানবিকতা।

উল্লেখ্য, গত ১৩ জানুয়ারি থেকে এ আন্দোলন চালিয়ে যাচ্ছেন শিক্ষার্থীরা। প্রথমে বেগম সিরাজুননেসা ছাত্রী হলের প্রভোস্টের পদত্যাগসহ চার দফা দাবিতে আন্দোলন শুরু করেন। কিন্তু সেই আন্দোলনে শিক্ষার্থীদের উপর পুলিশি হামলা হয়। এরপর এ আন্দোলন ভিসির পদত্যাগের একদফা দাবিতে পরিণত হয়। বুধবার (১৯ জানুয়ারি) বিকেল ৩টা থেকে আমরণ অনশন কর্মসূচি শুরু করেন শিক্ষার্থীরা।